নড়াইলে বর্ণাঢ্য আয়োজনে ‘সুলতান’ মেলার উদ্বোধন

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  08:06 PM, 03 March 2019

নড়াইল প্রতিনিধি: বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৪তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইলে ১০দিন ব্যাপি ‘সুলতান মেলা’ শুরু হয়েছে।
রোববার (৩ মার্চ) বিকালে নড়াইল সরকারী ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে এই মেলার উদ্ধোধন করেন খুলনা বিভাগের বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আনজুমান আরা, পুলিশ সুপার মোহাম্মদ জসিমউদ্দিন, জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাসসহ জেলা আওয়ামীলিগের নেতৃবৃন্দ।
আরও পড়ুন>>> গঙ্গাচড়ায় ইয়াবাসহ দুই বিক্রেতা আটক
এবারের সুলতান মেলায় স্থানীয় ৩৭টি সাংস্কৃতিক সংগঠন এবং জাতীয় পর্যায়ের শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে বলে সংশ্লিষ্ট সুত্রে জানাগেছে। গত ২-৩ সপ্তাহ পূর্ব থেকেই স্থানীয় সংগঠন মূর্ছনা সংগীত নিকেতন, সরগম, ছায়ানট, গ্রেভ, যুগান্তর, সুরধাম, ছন্দায়ন, শহীদ মানিক-চয়ন স্মৃতি সংসদ, চিত্রা থিয়েটার, উদীচী শিল্পী গোষ্ঠী, বেনুকা, ড্রামা সার্কেল, জেলা শিল্পকলা একাডেমীসহ বিভিন্ন সংগঠন মেলায় নৃত্য, কবিতা আবৃত্তি, সঙ্গীতানুষ্ঠান ও নাটক পরিবেশন করার জন্য নিজ নিজ সংগঠনে প্রস্তুতি নিয়েছে।
জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ১০ দিনব্যাপি সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী ও রচনা প্রতিযোগিতা, লাঠিখেলা, হা-ডু-ডু, ভলিবল, ঘোড়ার গাড়ি দৌড় প্রতিযোগিতা, সাইকেল রেস, দড়ি টানাটানি, ভ্যান গাড়ি দৌড়, গরু দৌড়, চিবুড়ি, স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া নড়াইলের বিভিন্ন বরেণ্য ব্যক্তিত্বের জীবন ও কর্মের ওপর প্রতিদিন সেমিনার অনুষ্ঠিত হবে।
এই মেলাকে কেন্দ্র করে দু’শতাধিক দোকানি মেলা প্রাঙ্গনে তাদের বিভিন্ন পসরা সাজিয়ে বসেছেন। শিশুদের বিনোদনের জন্য বিভিন্ন ধরনের নাগোরদোলা ও ট্রেন স্থাপন করা হয়েছে।

আরও পড়ুন>>>ওয়ায়দুল কাদেরকে দেখতে হাসপাতালে গেলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী
সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু জানান, মেলার সমাপনী দিন ১২ মার্চ সাংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ সুলতান স্বর্ণ পদক প্রদান করবেন।
১৯২৪ সালের ১০ আগস্ট এই গুণী শিল্পী শহরতলি মাছিমদিয়া গ্রামে রাজমিস্ত্রি পরিবারে জন্মগ্রহন করেন। চিরকুমার বরেণ্য এই শিল্পী স্বাধীনতা, একুশেসহ দেশী-বিদেশী অসংখ্য সম্মাননা এবং পুরস্কার লাভ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর বরেণ্য এই শিল্পী মৃত্যুবরণ করেন। শহরের কুড়িগ্রামে সুলতান কমপ্লেক্স চত্বরে তিনি শায়িত রয়েছেন।
প্রতি বছরের ন্যায় এবছরও একজন গুণী শিল্পিকে সুলতান স্বর্ণ পদক দেয়া হবে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার সুলতান স্বর্ণ পদক পাচ্ছেন বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের সমসাময়িক প্রবীণ চিত্রশিল্পী মোস্তফা মনোয়ার।

খুলনা বিভাগ

আপনার মতামত লিখুন :