দক্ষিণাঞ্চলে জাতির পিতার জন্মোৎসবে বিস্তারিত কর্মসূচি পালন

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  09:43 PM, 17 March 2019

এবিসি ডেস্ক: বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে যশোরসহ দক্ষিণাঞ্চলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদ্যাপিত হয়েছে। প্রশাসন, ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও তাদের সহযোগী সংগঠনগুলো ছাড়াও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন বিস্তারিত কর্মসূচি পালন করেছে। দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, ধর্মীয় প্রতিষ্ঠানে মিলাদ মাহফিল ও প্রার্থনা, সরকারি শিশু পরিবারে উন্নতমানের খাবার পরিবেশন। এরবাইরে শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোচনা ও রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর:

বাগেরহাট প্রতিনিধি জানান, রোববার সকালে জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন এবং জেলার বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। পরে জেলা প্রশাসনের উদ্যোগে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্বাধীনতা উদ্যানে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।
এছাড়া দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল সকল ধর্মীয় প্রতিষ্ঠানে মিলাদ মাহফিল ও প্রার্থনা, সরকারি শিশু পরিবারে উন্নতমানের খাবার পরিবেশনসহ বাগেরহাট জেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোচনা ও রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

অভয়নগর (যশোর) প্রতিনিধি জানান, সকাল সাড়ে ১০ টায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহীনুজ্জামানের সভাপতিত্বে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নওয়াপাড়া ইনস্টিটিউট মাঠে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাদিয়া আফরিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেবাশীষ কুমার বিশ্বসা, প্রকৌশলী কামরুল ইসলাম সরদার, কৃষি কর্মকর্তা গোলাম ছামদানী, নওয়াপাড়া হাইওয়ে থানার অফিসার্স ইনচার্জ আতাউর রহমান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন দেবাশীষ দাস নান্টু।
বেলা ১২ টায় উপজেলা ও নওয়াপাড়া পৌর আ’লীগের প্রধান কার্যালয়ে আলোচনা সভা, দোয়া মাহফিল ও কেক কাটার আয়োজন করে উপজেলা আ.লীগ। উপজেলা আ’লীগের আহবায়ক সাবেক পৌর মেয়র আলহাজ্ব এনামুল হক বাবুলের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, যুগ্ম আহবায়ক সাবেক পৌর চেয়ারম্যান সরদার অলিয়ার রহমান, যুগ্ম আহবায়ক ও উপজেলা পরিষদ নির্বাচনে আ.লীগ মনোনিত নৌকা প্রতিকের চেয়ারম্যান পদপ্রার্থী শাহ্ ফরিদ জাহাঙ্গীর, পৌর আ’লীগের সভাপতি আলহাজ্ব রফিকুল আসলাম সরদার, উপজেলা আ’লীগের সাবেক সহ-সভাপতি গাজী নজরুল ইসলাম, যশোর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান লায়লা খাতুন প্রমুখ।

কালিগঞ্জ (সাতক্ষীরা) প্রতিনিধি জানান, সকাল ৯টায় সোহরাওয়ার্দী পার্ক শহীদ মিনার চত্বরে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে খান বাহাদুর আহছানউল্লা সেতু সংলগ্ন বঙ্গবন্ধুর মুর‌্যালের প্রতিকৃতিতে সরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থী, সামাজিক সংগঠন পুষ্পমাল্য অর্পণ করে। পরবর্তীতে উপজেলা প্রশাসনের আয়োজনে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় অফিসার্স ক্লাব মিলনায়তনে সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিনের সভাপতিত্বে ও শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চ‘ুর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সিফাত উদ্দিন, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হাকিম, বীর মুক্তিযোদ্ধা মনির আহমেদ, রোকেয়া মনসুর মহিলা কলেজের অধ্যক্ষ কেএম জাফুরুল আলম বাবু, প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সহ-সভাপতি শেখ আনোয়ার হোসেন, সাহিত্যিক ও সাবেক অধ্যাপক গাজী আজিজুর রহমান, বিশিষ্ঠ আইজীবি জাফরুল্লাহ ইব্রাহীম, শিক্ষার্থী সমাপ্তি মন্ডল ও সাবিয়া সুলতানা মমতা প্রমুখ।

মাগুরা প্রতিনিধি জানান, মাগুরা সদরের গোয়ালবাথন এলাকায় প্রেসিডেন্সী ইনস্টিটিউট অব টেকনলজিতে এক বর্ণাঢ্য চিত্রাকা্কংন প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
আলোচনা সভাতে প্রেসিডেন্সী ইন্সটিউট অব টেকনোলজির প্রতিষ্ঠাতা প্রকৌশলী শেখ নবীব আলী বঙ্গবন্ধুর জীবনী নিয়ে ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে আলোচনা করেন।
অনুষ্ঠানে স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষক ছাড়াও মাগুরা জেলার কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি জানান, উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে আনন্দ শোভা যাত্রা, আলোচনা সভা ও কেক কাটার মধ্যদিয়ে দিবসটি উদযাপন করা হয়েছে।
উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ময়জদ্দীন হামীদের সভাপতিত্বে উপজেলা আ’লীগের কার্যালয়ে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শফিকুল আজম খান চঞ্চল।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আ’লীগের সিনিয়র সহ সভাপতি শেখ নিজাম উদ্দীন আহম্মেদ, প্রচার সম্পাদক মুক্তার হোসেন, জেলা কৃষকলীগের সহ সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাদ, মীর সুলতানুজ্জামান লিটন, নজরুল ইসলাম বগা, ডাঃ আতাউর রহমান প্রমুখ। পরে উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে ৯৯ পাউন্ডের কেক কাটেন সংসদ সদস্য শফিকুল আজম খান চঞ্চলসহ উপস্থিত আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতৃবন্দ।
এরপূর্বে সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে আনন্দ র‌্যালি ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
নড়াইল প্রতিনিধি জানান, সকাল ৮টায় দিবসটি পালন উপলক্ষে বীরশ্রেষ্ট নূর মোহাম্মদ স্টেডিয়ামে শিশু সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে একটি আনন্দ র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে গিয়ে শেষ হয়। এ সময় অস্থায়ী বেদীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামীলীগসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান,ও সংগঠন। পরে জন্মদিনের কেক কাটেন অতিথিবৃন্দ। পড়ুন>>>নানা আয়োজনে যশোরে তির জনকের জন্মবার্ষিকী উদযাপন

শিল্পকলা একাডেমী চত্বরে আয়োজিত বঙ্গবন্ধুর জীবন ও দর্শন নিয়ে আলোচনা সভায় বক্তৃতা করেন নড়াইল জেলা প্রশাসক আনজুমান আরা, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিমউদ্দিন পিপিএম, জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ শরফুদ্দীন, জেলা আ’লীগের সাধারণ সম্পাদক নিজামউদ্দিন খান নিলু, বীরমুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, অবসরপ্রাপ্ত শিক্ষিকা রাবেয়া ইউসুফ, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নিলয় রায় বাধন প্রমুখ।
সাতক্ষীরা প্রতিনিধি জানান, সকালে জেলা প্রশাসনের আয়োজনে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য আনন্দ শোভা যাত্রা বের হয়। শোভা যাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহিদ আব্দুর রাজ্জাক পার্কে এসে শেষ হয়। সেখানে সাতক্ষীরা জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামালের সভাপতিত্বে আলোচনা সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সদর আসনের এমপি মীর মোস্তাক আহমেদ রবি। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পুলিশ সুপার সাজ্জাদুর রহমান, সিভিল সার্জন ডা.রফিকুল ইসলাম , সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবাশীষ চৌধুরী, প্রমুখ। আলোচনা সভা শেষে কেক কাটা হয় ।
কালীগঞ্জ প্রতিনিধি জানান, কালীগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্তমাল্য অর্পণের পর উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে উপজেলা নির্বাহী অফিসার সুবর্ণা রানী সাহার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঝিনাইদহ-৪ আসনের জাতীয় সংসদ সদস্য ও কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল আজীম আনার।
এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোবারকগঞ্জ সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক ইউসুফ আলী শিকদার, কালীগঞ্জ থানার অফিসার-ইন-চার্জ (ওসি) ইউনুচ আলী, সরকারি মাহতাব উদ্দীন ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ উপজেলা আব্দুল মজিদ ম-ল, মহিলা ভাইস চেয়ারম্যান শাহনাজ পারভীন, বীর মুক্তিযোদ্ধা বাবু প্রদীপ ব্যানার্জী প্রমুখ।

বাংলাদেশ

আপনার মতামত লিখুন :