এরশাদের এক খোচায় কো-চেয়ারম্যানের পদ গেল কাদেরের

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  01:51 AM, 23 March 2019

সমর ভৌমিক,ঢাকা: জাতীয় পার্টির কো-চেয়ারম্যান পদ থেকে গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরকে অব্যাহতি দিলেন দলটির চেয়ারম্যান ও আপন ভ্রাতা হুসেইন মুহম্মদ এরশাদ। একইসঙ্গে সাংগঠনিক দায়িত্ব থেকেও অব্যাহতি দেয়া হয়েছে। পাশাপাশি বিরোধদলীয় উপনেতা পদে থাকতে পারবেন কিনা সেটা দলটির পার্লামেন্টারি পার্টি নির্ধারণ করবে।

>>>এনিয়ে রাজনীতি সচেতন মহলে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। অনেকের মন্তব্য এরশাদ বিষ হারিয়ে ধোড়া সাপ হয়েও মাঝে মাঝে ছোবল তুলতে ভুলেন না। কারণ দলটিতে কখনোই গণতন্ত্র ছিল না।এখনো স্বৈরতন্ত্র দলটিকে গিয়ে বসে আছে।

শুক্রবার এক সাংগঠনিক নির্দেশে তাকে অব্যাহতি দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যানের ডেপুটি প্রেস সচিব খন্দকার দেলোয়ার হোসেন জালালী।

সেখানে বলা হয়েছে, জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে আমি এই মর্মে আমার পার্টির সর্বস্তরের নেতা-কর্মী-সমর্থক-শুভানুধ্যায়ী এবং সংশ্লিষ্ট সব মহলের জ্ঞাতার্থে জানাতে চাই, আমি ইতোপূর্বে ঘোষণা দিয়েছিলাম যে, আমার অবর্তমানে পার্টির কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের পার্টি পরিচালনার সার্বিক দায়িত্ব পালন করবেন এবং আমি এটাও আশা প্রকাশ করেছিলাম যে, পার্টির পরবর্তী জাতীয় কাউন্সিল তাকে চেয়ারম্যান নির্বাচিত করবো। কিন্তু পার্টির বর্তমান সার্বিক অবস্থার বিবেচনায় আমার ইতোপূর্বেকার সেই ঘোষণা প্রত্যাহার করে নিলাম।

নির্দেশে আরও বলা হয়, যেহেতু কাদের পার্টি পরিচালনা করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন, পার্টির সাংগঠনিক কার্যক্রম ঝিমিয়ে পড়েছে এবং তিনি পার্টির মধ্যে বিভেদ সৃষ্টি করেছেন। পার্টির সিনিয়র নেতারাও তার নেতৃত্বে সংগঠন করতে অপারগতা প্রকাশ করেছেন।

যেকারণে সংগঠনের স্বার্থে পার্টির সাংগঠনিক দায়িত্ব এবং কো-চেয়াম্যানের পদ থেকে গোলাম মোহাম্মদ কাদেরকে অব্যাহতি দেয়া হলো। তবে তিনি পার্টির প্রেসিডিয়াম পদে বহাল থাকবেন। তিনি সংসদের বিরোধী দলীয় উপনেতার পদে থাকতে পারবেন কি-না তা জাতীয় পার্টির পার্লামেন্টারি পার্টি নির্ধারণ করবে।

পার্টির গঠনতন্ত্রের ২০/১/ক ধারা মোতাবেক এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে- যা অবিলম্বে কার্যকর হবে।

রাজনীতি বিশ্লেষকরা বলছেন, দলটিতে কখনোই গণতন্ত্র ছিল না, আজও নেই। স্বৈরতন্ত্র দলটির মুল আদর্শ।

বাংলাদেশ

আপনার মতামত লিখুন :