উন্নতির দিকে ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  03:47 PM, 05 March 2019

* হৃদপিন্ডে বাইপাস সার্জারির চিন্তা ভাবনা মাউন্ট এলিজাবেথ হাসপাতালের চিকিৎসকদের
এবিসি ডেস্ক: সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারির চিন্তাভাবনা করছেন চিকিৎসকরা।

আরও পড়ুন>>>খালেদা জিয়ার সুচিকিৎসার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রীর সাথে বৈঠকে বিএনপি নেতারা

হাসপাতালে ভর্তির পর ৫ সদস্যের মেডিকেল বোর্ডের অধীনে তার সর্বশেষ শারীরিক অবস্থা নিবিড়ভাবে পর্য়ালোচনা করা হয়। ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থার ধীরে ধীরে উন্নতি হচ্ছে। তার শারীরিক অবস্থা স্থিতিশীল। তার কিডনিতে কিছু ইনফেকশন রয়েছে। কয়েক দিনের মধ্যে কিডনি ইনফেকশনমুক্ত হওয়ার পর হৃদপিণ্ডে বাইপাস সার্জারির চিন্তাভাবনা করছেন।

আরও পড়ুন>>>রাজস্থানে পাকিস্তানী ড্রোন ভুপাতিত

চিকিৎসার হালনাগাদ বিষয়ে মঙ্গলবার (৫ মার্চ) দুপুরে হাসপাতালে ব্রিফ করেন ডা. ফিলিপ কোহের নেতৃত্বাধীন মেডিকেল বোর্ড। ডা. ফিলিপের বক্তব্যের আলোকে ওবায়দুল কাদেরের চিকিৎসার আপডেট জানিয়েছেন বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডা. আবু নাসের রিজভী।

ব্রিফিংয়ে সিঙ্গাপুরের চিকিৎসকরা গত দুইদিন দেশে ওবায়দুল কাদেরের চিকিৎসার সামগ্রিক ব্যবস্থাপনা খুবই ভালো হয়েছে বলে মন্তব্য করেন।

এ সময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন কাদেরের স্ত্রী বেগম ইসরাতুন্নেসা কাদের, সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোস্তাফিজুর রহমান। আরও উপস্থিত ছিলেন একরামুল করিম চৌধুরী, নিজাম হাজারী, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শাহে আলম মুরাদ, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম, সিঙ্গাপুরস্থ বাংলাদেশ কমিউনিটি নেতৃবন্দসহ হাইকমিশনের কর্মকর্তারা।

বুধবার (৬ মার্চ) দুপুর সাড়ে ১২টায় ডা. ফিলিপ আবার ব্রিফ করবেন।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপ প্রধান তথ্য কর্মকর্তা ডা. মো. আবু নাসের রিজভির বরাত দিয়ে এ তথ্য জানান।

উল্লেখ্য, সোমবার (৪ মার্চ) রাত ১১টায় ওবায়দুল কাদেরকে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে নেয়া হয়। তার চিকিৎসার্থে জরুরি ভিত্তিতে পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড গঠিত হয়। বোর্ডের সদস্যরা হলেন ডা. ফিলিপ কোহ (কার্ডিওলজিস্ট), ডা. শিবাস্ত কুমার সামি (কার্ডিও থোরাসিক সার্জন), অশোক কুমার (ইনফেকশন ডিজিজ কন্ট্রোল), ডা. হোচি কো (কিডনি বিশেষজ্ঞ) এবং সং কি মিন (আইসিইউ বিশেষজ্ঞ)।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা ক্রমেই উন্নতি হচ্ছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক আবু নাসের রিজভী। তিনি বলেন, সিঙ্গাপুরের ডাক্তাররা তার শারীরিক অবস্থা নিয়ে নিবিড় পর্যবেক্ষণ করে বলেছেন কিডনিতে একটু সমস্যা এবং কিছু ইনফেকশন রয়েছে। এগুলো কন্ট্রোল করেই তার বাইপাস সার্জারি করা হতে পারে।

মঙ্গলবার সড়ক পরিবহন মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতাল চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল চিকিৎসার হালনাগাদ বিষয়াদি আজ মঙ্গলবার দুপুরে হাসপাতালে ব্রিফ করেন ডা. ফিলিপ কোহের নেতৃত্বাধীন মেডিকেল বোর্ড। তার বক্তব্যের আলোকে ওবায়দুল কাদেরের চিকিৎসার আপডেট গণমাধ্যমের জন্য জানিয়েছেন বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডা. আবু নাসের রিজভী। আগামীকাল বুধবার দুপুর সাড়ে বারটায় ডা. ফিলিপ ফের ব্রিফ করবেন।

আবু নাসের রিজভী বলেন, ‘গতকাল বাংলাদেশ রাত ১১টায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদেরকে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে আনা হয়। পরে জরুরি ভিত্তিতে একটি মেডিকেল বোর্ড করা হয়। সেখানে ছিলেন কার্ডিওলজিস্ট ডা. ফিলিপ কোহ, ডা. শ্রীবাস্তব কুমার, অশোক কুমার, কিডনি বিশেষজ্ঞ ডা. হু চি কো এবং সং কি মিন।’

তিনি বলেন, ‘তারা পাঁচজন মিলে তাকে গভীর নিবিড় পর্যবেক্ষণ ও পরীক্ষা-নিরীক্ষার পর আজকে সকালে আমাদের সঙ্গে বসেন এবং তার ফিডব্যাক দেন। প্রথমত তারা গত দুইদিনের বাংলাদেশের চিকিৎসার জন্য প্রশংসা করেন। এখন তার অবস্থা মোটামুটি স্থিতিশীল রয়েছে কিন্তু কিডনিতে একটু সমস্যা এবং কিছু ইনফেকশন রয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে কিডনি সমস্যা এবং ইনফেকশনকে কন্ট্রোল করে বাইপাস সার্জারি করার চিন্তা করছেন তারা। বর্তমানে তার অবস্থা ক্রমেই উন্নতির দিকে যাচ্ছে।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে উন্নত চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুলেন্সে করে সিঙ্গাপুর পাঠানো হয়। সোমবার (০৪ মার্চ) বাংলাদেশ সময় রাত ৮টা ১৫ মিনিট নাগাদ তাকে বহনকারী এয়ার অ্যাম্বুলেন্সটি সিঙ্গাপুর পৌঁছায়।

ওবায়দুল কাদেরের সঙ্গে সিঙ্গাপুর গেছেন তার স্ত্রী ইশরাতুন্নেসা কাদের ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নিউরোলজিস্ট অধ্যাপক ডা. আবু নাসের রিজভী।

বাংলাদেশ

আপনার মতামত লিখুন :