বাঘারপাড়ায় একটি গ্রামে ৩শ মাল্টার চারা বিতরণ

41

Last Updated on

বাঘারপাড়া প্রতিনিধি:যশোরের বাঘারপাড়ার বলরামপুর গ্রামের প্রতিটি বাড়ির আঙ্গিনায় রোপণ করা হয়েছে দু’ থেকে তিনটি মাল্টার চারা। করোনায় বিশ্বমহামারীতে চারিদিকে যখন ভিটামিন-সি-এর কদর বেড়ে গেছে ঠিক তখন ইস্যুটি মাথায় নিয়ে বাঘারপাড়ার প্রত্যন্ত গ্রামটিতে তিনশ মাল্টার চারা বিতরণ করলো একটি সামাজিক সংগঠন। প্রতি মৌসুমেই ৩শ’ গাছে প্রায় ৬ হাজার পিস মাল্টা ধরবে বলে দাবি ওই সংগঠনের এক কৃষিবিদের। ফলে গ্রামের বলরামপুর গ্রামের ভিটামিনের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করতে পারবেন বলেও ধারনা করছেন সংশ্লিষ্টরা।

শনিবার বিকেলে মাল্টার চারা বিতরণের সময় অংশ নেন জ্ঞানের মেলা মানব কল্যাণ সংস্থার সভাপতি কৃষিবিদ ইবাদ আলী, সহ-সভাপতি মিলন হোসেন, সাধারণ সম্পাদক কৃষিবিদ ফারুক হোসেন, সহ-সাধারণ সম্পাদক আব্দুল জলিল, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম, মহিলা বিষয়ক সম্পাদক আরিফা জাহান, বাবুল ইসলাম, শহিদুল ইসলাম, শেখ ইব্রাহিম, আলতাফ হোসাইন, শরিফুল ইসলাম, টিপু গাজী, তৌহিদ আলম, শরীফ হোসেন, সেলিম হোসেন, জাহিদুল ইসলাম, ফিরোজ হোসেন। অতিথি সমাজ কল্যাণ সংস্থার প্রতিনিধি পলাশ বিশ্বাস, স্বপন বিশ্বাস, সমীর বিশ্বাস, পাপ্পু বিশ্বাস, শিমুল বিশ্বাস, শাহীন হোসেন প্রমুখ।
এদিকে অতিথি সমাজ কল্যাণ সংস্থার মাল্টার চারা রক্ষণাবেক্ষণ করণে কাজ শুরু করেছে। সংগঠনের উপদেষ্টা স্বপন বিশ্বাস বলেন, এখন থেকেই বিভিন্ন উপাদান দিয়ে জৈব সার তৈরি করা হচ্ছে। যা প্রতি বাড়ি বাড়ি একটি করে প্যাকেট পৌঁছে দেয়া হবে মাত্র ১০ টাকার বিনিময়ে। তাছাড়া সংগঠনের পক্ষে প্রতি সপ্তাহে বাড়ি বাড়ি গিয়ে চারাগুলো দেখভালও করা হবে বলেও তিনি জানান।