৭০ বছরে এই প্রথম জাহাজে পরিপূর্ণ হলো মোংলা বন্দর জেটি

26

বাগেরহাট প্রতিনিধি:অতীতের সব রেকর্ড ভেঙ্গে বাণিজ্যিক জাহাজে পরিপূর্ণ হলো মোংলা বন্দর জেটি। সোমবার রাতে ৫টি জাহাজ একসাথে বার্থিং করায় মোংলা বন্দর জেটি জাহাজে পরিপূর্ণতা পায়। রাতের পালা থেকেই চলছে একই সাথে সকল জাহাজ হতে পণ্য খালাসের কাজ। এর ফলে পুরো জেটি জুড়ে এখন ব্যাপক কর্মচাঞ্চাল্যতার সৃষ্টি হয়েছে।
দেশের দ্বিতীয় আন্তর্জাতিক সমুদ্র বন্দর মোংলার জেটিতে অবস্থান করছে নাইবেরিয়ার পতাকাবাহী জেনারেল কার্গো নিয়ে এমভি ডেইজি, সিংগাপুরের পতাকাবাহী কন্টেইনার নিয়ে এমভি কোটারিয়া/০৪৭৯ ডব্লিউ, সিঙ্গাপুরের পতাকাবাহী কন্টেইনার নিয়ে এমভি কোটাহরম্যাট, পানামা পতাকাবাহী প্রজেক্ট কার্গো নিয়ে এমভি হনর পেসক্যার্ডস ও মালয়েশিয়া পতাকাবাহী গাড়ি নিয়ে এমভি মালয়েশিয়া স্টার জাহাজ।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান রাতে জানান, পদ্মা সেতু চালু হলে এই বন্দরের উপর চাপ আরো বাড়বে। বর্তমান সরকার ও বন্দর কর্তৃপক্ষের নানামুখী যুগান্তকারী পদক্ষেপের ফলে মোংলা বন্দরের পণ্য ওঠানামার সক্ষমতা অনেক রেড়েছে। এরই ধারাবাহিকতায় জেটির ও চ্যানেলের নাব্যতা বৃদ্ধি ও মোংলা বন্দরের সক্ষমতা বাড়ায় একই সাথে ৫টি জাহাজ জেটিতে মালামাল খালাসের জন্য বার্থিং করা সম্ভব হয়েছে। এরফলে মোংলা বন্দর প্রতিষ্ঠার ইতিহাসে ৭০ বছরের মধ্যে এই প্রথম বন্দরের সকল জেটি বিদেশি জাহাজে পরিপূর্ণ হয়েছে। সেজন্য মোংলা বন্দরের সক্ষমতা বাড়াতে নানামুখি পদক্ষেপ নেয়া হয়েছে। এখন জেটিতে ৫টি জাহাজ আর বন্দরের বহিনোঙ্গরে আরো ৬টিসহ মোট ১১টি জাহাজ বন্দরে অবস্থান করছে। পাইপ লাইনে আরো অনেক জাহাজ রয়েছে।