১০ ব্যাংকে লোক নিয়োগ বিজ্ঞপ্তি

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  08:56 PM, 29 December 2022
লোক নেবে ব্যাংক

বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) কেন্দ্রীয় ব্যাংক থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ১০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে সমন্বিতভাবে একক প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে ২০২১ সাল ভিত্তিক ‘সিনিয়র অফিসার (জেনারেল)’ এর ৯২২টি শূন্য পদ পূরণ করা হবে। আগ্রহী প্রার্থীদের আগামী ৩১ জানুয়ারি রাত ১১.৫৯ এর মধ্যে অনলাইনে আবেদন করতে বলা হয়েছে। আবেদন ফি (অফেরতযোগ্য) ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

 

 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ১০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে সমন্বিতভাবে একক প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে ২০২১ সাল ভিত্তিক ‘সিনিয়র অফিসার (জেনারেল)’ এর ৯২২টি শূন্য পদ পূরণ করা হবে। এর মধ্যে সোনালী ব্যাংকে ৩৯৩টি, জনতা ব্যাংক ৯৪, অগ্রণী ব্যাংক লিঃ ১৫০টি, রূপালী ব্যাংক লিঃ ২৫টি, বাংলাদেশ চেপেমেন্ট ব্যাংক লিঃ ২৬ টি, বাংলাদেশ কৃষি ব্যাংক ১৮৫ টি, বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন ১৭টি, প্রবাসী কল্যাণ ব্যাংক ১১টি, কর্মসংস্থান ব্যাংক ১৫টি এবং ইনভেন্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ ৬টি শূন্য পদে নিয়োগ দেয়া হবে।

বেতন স্কেল: জাতীয় বেতন স্কেল ২০১৫ এর টাকা ২২০০০-২৩১০০-২৪২৬০-৫৩০৬০ স্কেল এবং তা নিয়মানুযায়ী প্রদেশ অন্যান্য সুবিধা।

শিক্ষাগত যোগ্যতা:

ক) স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় হতে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অথবা চার বছর মেয়াদী স্নাতক/স্নাতক (সম্মান) ডিগ্রী থাকতে হবে।

খ) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম দুইটিতে প্রথম বিভাগ/ শ্রেণি থাকতে হবে। গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারি নীতিমালা প্রযোজ্য হবে।

গ) কোনো পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না।

ঘ) গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৬/২০০৯ ও ০২/০৩/২০১০ তারিখের প্রজ্ঞাপন নং যথাক্রমে শিম/শাঃ১১/৫-১(অংশ)/৫৮২ এবং শিম/শাঃ১১/১৯-১/২০০৭ / ১৭৪ অনুযায়ী বর্তমান প্রচলিত ডিপিএ বা ক্ষেত্রমত, সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম ও ২য় বিভাগ/শ্রেণী নিম্নরূপে নির্ধারিত হবে।

বয়স: (জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২২/০৯/২০২২ তারিখের স্মারক নং- ০৫.০০.০০০০.১৭০.১১.০১৭২০-১৪৮ মোতাবেক ২৫/০৩/২০২০ তারিখে) ক)মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী ব্যতীত সকল প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর। খ)মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর।

আবেদনপত্র দাখিল এবং ফি প্রদানের শেষ তারিখ ও সময়: ৩১/০১/২০২৩ তারিখ, রাত ১১.৫৯ টা। ৮। Verify Payment এবং Tracking Page সংগ্রহের শেষ তারিখ ও সময় ০৫/০২/২০২৩ তারিখ, রাত ১১.৫৯ টা।

আবেদন ফি: অফেরতযোগ্য টাকা ২০০ টাকা দুইশত মাত্র । ডাচ বাংলা ব্যাংক লিমিটেডর মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (MFS) “রকেট” এর মাধ্যমে Prepaid payment পদ্ধতিতে আবেদনকারীকে নিজের অথবা এজেন্ট একাউন্ট ব্যবহার করে ফি প্রদান করতে হবে।

আবেদন পদ্ধতি:

ক. Online Registration কেবল বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইট (https://erecruitment.bb.org.bd) এ নির্ধারিত হক পূরণের মাধ্যমে Online এ নিবন্ধনকরতঃ আবেদন করতে হবে। আবেদন দাখিলের বিস্তারিত নিয়ম ও শর্তাবলি ওয়েবসাইটেই পাওয়া যাবে।

খ. CV ID Number: বাংলাদেশ ব্যাংকের সিস্টেমে ইতঃপূর্বে নিবন্ধনকৃত প্রার্থীদের বিদ্যমান CV ID Number এবং Password ব্যবহার করে আবেদন দাখিল করতে হবে। নতুন প্রার্থীগণ Online এ নিবন্ধন সম্পন্ন করলে একটি CV ID Number এবং Password প্রাপ্ত হবেন যা ভবিষ্যতে ব্যবহারের জন্য অবশ্যই সংরক্ষণ করতে হবে।

গ. প্রার্থীর বিবরণ: প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম অবশ্যই এসএসসি অথবা সমমানের সনদ অনুযায়ী Online আবেদনে লিখতে হবে।

ঘ. প্রার্থীর বর্তমান ঠিকানা: প্রার্থীর বর্তমান বসবাসের স্থান এবং নিয়োগ সংক্রান্ত চিঠিপত্র পেতে ইচ্ছুক ঠিকানাকে বর্তমান ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে।

ঙ. প্রার্থীর স্থায়ী ঠিকানাঃ প্রার্থীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ পৌরসভার মেয়র/ ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদে উল্লিখিত স্থায়ী ঠিকানাকে প্রার্থীর স্থায়ী ঠিকানা উল্লেখে করতে হবে। বিবাহিত মহিলা প্রার্থীগণ তাদের স্বামীর ঠিকানাকে নিজের স্থায়ী ঠিকানা হিসেবে ব্যবহার করতে পারবেন। তবে অবিবাহিত মহিলা প্রার্থীগণ আবেদন দাখিলের পরে বিবাহবন্ধনে আবদ্ধ হলে যথাযথ প্রমাণ সাপেক্ষে স্বামীর স্বামী ঠিকানার অনুকূলে নিজের স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে পারবেন।

অর্থনীতি

আপনার মতামত লিখুন :