স্বপ্নের পদ্মা সেতুতে নবম স্প্যান বসবে বৃহস্পতিবার

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  06:39 PM, 19 March 2019

সমর ভৌমিক/আজাহার মাহমুদ/সুজা আহমেদ: পদ্মা সেতুর ৩৪ ও ৩৫ নম্বর পিয়ারের (খুঁটি) ওপর নবম স্প্যান বসবে আগামী বৃহস্পতিবার । এছাড়া আজ মঙ্গলবার থেকে যান চলাচলের জন্য রোডওয়ে স্ল্যাব বসানো শুরু হয়ে গেছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের জনসংযোগ কর্মকর্তা শেখ ওয়ালিদ ফায়েজ এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, ‘পদ্মা সেতুর নবম স্প্যানটি আজ (মঙ্গলবার) ক্রেনে উঠানো হয়েছে। কাল ২০ মার্চ বুধবার সকালে এটি নিয়ে শরীয়তপুরের জাজিরা প্রান্তের উদ্দেশে রওনা করা হবে। আবহাওয়া ভালো থাকলে পরশুদিন (বৃহস্পতিবার) ৩৪ ও ৩৫ নম্বর পিয়ারের ওপর স্প্যানটি স্থাপন করা হবে।’

জনসংযোগ কর্মকর্তা আরও বলেন, ‘একই সঙ্গে আরও একটি সুখবর হলো আজ (মঙ্গলবার) ৪২ নম্বর পিয়ার থেকে রোডওয়ে স্ল্যাব বসানো শুরু হয়েছে। এরপর ওপর দিয়ে যানবাহন চলাচল শুরু করবে।

মাওয়ায় ২৭ বা ২৮ মার্চ ১২ ও ১৩ নম্বর পিয়ারের ওপর দশম স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে বলেও সেতু বিভাগ থেকে জানা গেছে।

পদ্মা সেতুর প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, মূল পদ্মা সেতুর ৭২ শতাংশ কাজ শেষ হয়েছে। এর মধ্যে আটটি স্প্যান এরই মধ্যে বসানো হয়েছে। এ ছাড়া ৪২টি পিলারের মধ্যে ২২টির পাইল পুরোপুরি সম্পন্ন হয়েছে। আগামী জুনের মধ্যে আরও ১০টি পিলার নির্মাণ সম্পন্ন হবে। সব মিলিয়ে দুই মাসের মধ্যে ৩২টি পিলারের নির্মাণ শেষ হবে।

মূল সেতু নির্মাণের দায়িত্বে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কোম্পানি। আর নদীশাসনের কাজ করছে চীনের আরেক প্রতিষ্ঠান সিনোহাইড্রো কর্পোরেশন।

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেয়া হবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিকে স্বপ্নের পদ্মাসেতুর উপর দিয়ে যানবাহন চলাচল করতে যাচ্ছে জেনেই উপস্থিত অনেকের চোখেমুখে আনন্দ উচ্ছ্বাস দেখা গেছে। এরমধ্যদিয়ে বাংলাদেশ উন্নয়নে আরও একধাপ এগিয়ে গেল বলে মত প্রকাশ করেছেন অনেকে।

বাংলাদেশ

আপনার মতামত লিখুন :