সিরিয়ায় ১৫০ আইএস যোদ্ধার আত্মসর্ম্পণ

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  03:52 PM, 05 March 2019

এবিসি ডেস্ক: সিরিয়ার পূর্বাঞ্চলে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শেষ গ্রামটিতে তুমুল লড়াইয়ের পর প্রায় ১৫০ যোদ্ধা আত্মসমর্পণ করেছে। তবে এখনো সেখানে রয়ে গেছে আরো যোদ্ধা। তাদের সংখ্যা কত তা জানা নেই।

যুক্তরাষ্ট্র-সমর্থিত বাহিনী ‘দ্য সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস’ (এসডিএফ) এর এক সামরিক কর্মকর্তা সোমবার একথা বলেছেন। তিনি জানান, এদিন সকালে বাঘুজের দিকে ট্রাকের বহর যেতে দেখা গেছে এবং ৩৫০ জন বেসামরিক নাগরিকসহ ১৫০ জিহাদি এলাকা ছেড়ে চলে গেছে।

এরআগে ‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ ১৫০ জন জিহাদির আত্মসমর্পণ করে এলাকা ছেড়ে চলে যাওয়ার কথা জানিয়েছিল। এসডিএফ সে খবরটিই নিশ্চিত করল।

আরও পড়ুন>>>ভারতের রাজস্থানে পাকিস্তানী ড্রোন ভুপাতিত

এসডিএফ গত বৃহস্পতিবার বাঘুজে আইএস জঙ্গি নির্মূলে চূড়ান্ত অভিযান শুরু করেছে। বাঘুজে রয়ে যাওয়া শত শত আইএস যোদ্ধাকে হটাতেই চলছে এ অভিযানে।

এলাকাটিতে আইএস পরাজয়ের মুখে থাকলেও পশ্চিমের কয়েকটি প্রত্যন্ত এলাকায় এখনো তাদের দখল আছে। তাছাড়া, দখল হাতছাড়া হওয়া কয়েকটি এলাকায় আইএস এসডিএফ এর বিরুদ্ধে গাড়িবোমা এবং গেরিলা হামলার মধ্য দিয়ে প্রতিরোধের শেষ চেষ্টা চালাচ্ছে।

বাঘুজে আইএস এর কব্জায় এখনো কিছু বেসামরিক মানুষ রয়ে যাওয়ায় এসডিএফ সোমবার হামলা শিথিল করার খবর জানিয়েছিল। তারপরও তারা দ্রুতই এ এলাকাটি দখল করে নেওয়ার অঙ্গীকার করেছে।

পূর্ব সিরিয়ার এ গ্রামটি এসডিএফ দখল করে নিতে পারলে তা হবে আইএস এর বিরুদ্ধে লড়াইয়ে আন্তর্জাতিক প্রচেষ্টায় একটি মাইলফলক। শেষ হবে ২০১৪ সালে ইরাক এবং সিরিয়ার এক তৃতীয়াংশজুড়ে আইএস এর প্রতিষ্ঠা করা ‘খিলাফত’।

সূত্র:বিডিনিউজ

আন্তর্জাতিক

আপনার মতামত লিখুন :