সিঙ্গাপুরে করোনার নতুন ধরনে আক্রান্ত শিশুরাও:স্কুল বন্ধ ঘোষণা

24

ভারতীয় ধরনের মতো করোনভাইরাসে নতুন ধরনে শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে বলে সতর্ক করেছে সিঙ্গাপুর। এজন্য চলতি সপ্তাহ থেকে রাজধানী সিঙ্গাপুর সিটির বেশিরভাগ স্কুল বন্ধ করে দিয়ে শিশুদেরকেও ভ্যাকসিন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

বুধবার (১৯ মে) থেকে শহরটির সব ধরনের প্রাইমারি, সেকেন্ডারি এবং জুনিয়র কলেজের পাঠদান কার্যক্রম সম্পূর্ণরূপে বাড়ি থেকে পরিচালিত হবে। আগামী ২৮ মে পর্যন্ত এই নির্দেশনা জারি থাকবে।

এ বিষয়ে দেশটির শিক্ষামন্ত্রী চ্যান চুন সিং বলেন, ‘এগুলোর (ভাইরাস) কিছু কিছু ধরন বেশি মারাত্মক এবং তারা ছোট ছোট শিশুদেরকেও আক্রান্ত করছে।’ আরও খবর>>পাকিস্তানের পাঞ্জাবে করোনার একাধিক ভ্যারিয়েন্ট শনাক্ত

তবে সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হওয়া শিশুদের কেউই গুরুতর অসুস্থ নয় এবং তাদের মধ্যে মৃদু লক্ষণ দেখা গেছে বলে জানান মন্ত্রী।

রোববার স্থানীয়ভাবে নতুন করে ৩৮ জনের শরীরে সংক্রমণের কথা জানায় সিঙ্গাপুর, যা গত সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে এখন পর্যন্ত সর্বোচ্চ। এদের মধ্যে একই শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত ৪টি শিশুও রয়েছে।

সিঙ্গাপুরের স্বাস্থ্যমন্ত্রী ওং ইয়ে কুঙ্গ জানান, করোনাভাইরাসের বি১৬১৭ স্ট্রেইনটি শিশুদেরকে বেশি সংক্রমিত করছে। তবে এখন পর্যন্ত ঠিক কতটি শিশু এতে আক্রান্ত হয়েছে তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

সিঙ্গাপুরে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬১ হাজারেরও বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৩১ জনের।

সে কারণে আবারও জনগণের চলাফেরা সীমিত করার কথা ভাবছে সরকার।

শিক্ষামন্ত্রী চ্যান বলেন, সরকার ১৬ বছরের কম বয়সী শিশুদেরকেও ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা নিয়ে কাজ করছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন পেলেই তাদেরকে ফাইজারের ভ্যাকসিন দেয়া হবে।