সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার দুদকের মামলায় ১১ বছর কারাদন্ড

এই প্রথম বাংলাদেশের কোন প্রধান বিচারপতি দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্ত হলেন

ঢাকা অফিসঢাকা অফিস
  প্রকাশিত হয়েছেঃ  02:22 PM, 09 November 2021
সাবেক প্রধান বিচারপতি সিনহার ১১ বছরের কারাদন্ড

ব্যাংক থেকে ঋণ চার কোটি টাকা নিয়ে আত্মসাত ও পাচারের মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে দুটি ধারায় ১১ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। তিনি গত চার বছর ধরে বিদেশে অবস্থান করছেন। বাংলাদেশের এই প্রথম সাবেক প্রধান বিপারপতি, যে দুর্নীতিতে দোষী সাব্যস্ত হয়ে দন্ডপ্রাপ্ত হলেন।

ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক) এই ঋণ আত্মসাতের মামলার ১১ আসামির মধ্যে আটজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে আদালত, খালাস পেয়েছেন দু’জন।

ঢাকার ৪ নম্বর বিশেষ জজ আদালত বিচারক শেখ নাজমুল আলম মঙ্গলবার আলোচিত এ মামলার রায় ঘোষণা করেন।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে নজিরবিহীন টানাপড়েনের মধ্যে ছুটি নিয়ে বিদেশ যাওয়ার পর ২০১৭ সালের ১১ নভেম্বর সেখানে থেকেই পদত্যাগপত্র পাঠিয়ে দেন এস কে সিনহা। আর কখনও কোনো প্রধান বিচারপতির পদত্যাগ বাংলাদেশ দেখেনি।

পদত্যাগের চার বছর পূর্ণ হওয়ার ঠিক দুদিন আগে আত্মসাতের এই মামলায় তার সাজার রায় ঘোষণা করা হলো। তবে তিনি বরাবরই এই অভিযোগ অস্বীকার করে এসেছেন।

এস কে সিনহা বিদেশে যাওয়ার দুই বছর পর এই মামলাটি দায়ের করেছিল দুদক। এরপর গতবছর ১৩ অগাস্ট ১১ জনকে অভিযুক্ত করে অভিযোগ গঠনের মধ্য দিয়ে বিচার শুরু হয়। এসকে সিনহাকে পলাতক দেখিয়েই এই মামলার বিচার কার্যক্রম চলেছে।

আপনার মতামত লিখুন :