সন্তান সন্ততি নিয়ে ঘুরে বেড়ানো এক দায়িত্বশীল বাবা

57

Last Updated on

সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভালো বাবার ছবি ভাইরাল হয়েছে। এই বাবা কচি কচি ছানাদের পিঠে, কাঁধে চাপিয়ে নদ-নদী ঘুরিয়ে দেখায়, বিরক্ত হয় না। বকাবকি করে না। ছেলেমেয়েদের আবদারও শোনে বলেই মনে হয়।

সম্প্রতি, টুইটারে ধীর্তিমান মুখার্জির তোলা সন্তানসন্ততিসহ ভারতের চম্বল নদীতে ঘুরে বেড়ানো একটি ঘড়িয়ালের ছবি পোস্ট করেছেন পারভীন কাসোয়ান। সেই ছবিতে দেখা যায় ঘড়িয়ালটি তার এক পাল ছানা-পোনাকে কাঁধে পিঠে করে নদীতে ঘুরে বেড়াচ্ছে।

সন্তান অন্তঃপ্রাণ, পরিবেশ-সচেতন দায়িত্বশীল বাবাকে দেখতে ভিড় চম্বলের ধারে এখন পর্যটকদের ভিড়ও জমেছে। বাবার তাতে কোনো হেলদোল নেই। বড় বড় চোখে চারদিক চেয়ে গম্ভীর মুখে বাবা তার ছানাদের নদী ঘুরিয়ে দেখাচ্ছে।

ঘড়িয়াল কুমিরেরই মতো দেখতে, লম্বা মুখে সারি সারি ধারালো দাঁত। মাছ এদের পছন্দের খাবার। ঘড়িয়ালকে কুমির ভেবে মেরে ফেলা হয় অনেক জায়গায়। নদী বা খাল-বিলে ঘড়িয়াল দেখলেই কুমির আতঙ্কে তাকে শিকার করাও হয়েছে দীর্ঘ বছর ধরে।

১৯৩০ সালের পর থেকে ভারতে ঘড়িয়ালের সংখ্যা বিপজ্জনকভাবে কমতে শুরু করে। বর্তমানে বিহার, মধ্যপ্রদেশের নদীতে ঘড়িয়ালের সংখ্যা হাতে গোনা। ২০০৭ সালে আইইউসিএন (IUCN) এই প্রজাতিকে বিলুপ্তপ্রায় বলে তালিকাভুক্ত করে। ভারতের মতো নেপালেও ঘড়িয়াল বিরল প্রজাতির তালিকাভুক্ত ।