শিক্ষা প্রতিষ্ঠানের ওপর নিবিড় পর্যবেক্ষণ রাখবে সরকার

একাত্তর জার্নালের টকশোতে অংশ নিয়ে একথা জানান শিক্ষামন্ত্রী দীপু মণি

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  06:53 AM, 06 September 2021
ছবি সংগৃহিত

১২ সেপ্টেম্বর থেকে স্কুল খুলে দেওয়া হলেও শিক্ষাপ্রতিষ্ঠান গুলোর ওপর নিবিড় পর্যবেক্ষণে রাখবে সরকার। রবিবার (৬ সেপ্টেম্বর) রাতে একাত্তর টেলিভিশন আয়োজিত টকশো ‘একাত্তর জার্নাল’-এ অংশ নিয়ে শিক্ষামন্ত্রী দীপু মণি এ তথ্য জানিয়েছেন।

মিথিলা ফারজানার সঞ্চালনায় টকশোতে আরও অংশ নেন ডয়চে ভেলে-র বাংলাদেশ প্রতিনিধি হারুন উর রশীদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. আকসাদুল আলম।

অনুষ্ঠানে দীপু মণি বলেন, আন্তঃমন্ত্রণালয় সভায় অনেকগুলো সিদ্ধান্ত হয়েছে। এর আগে কোভিড ১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে আলোচনা করে বর্তমান পরিস্থিতি বিবেচনায় একটি সিদ্ধান্ত নেওয়া হয়।

শিক্ষামন্ত্রী বলেন, আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হচ্ছে। পর্যায়ক্রমে প্রতিষ্ঠানগুলেতে স্বাভাবিক কার্যক্রমে যাওয়ার চেষ্টা করা হবে। শুরুতে স্কুলের সময় সীমিত হবে। প্রথম দিকে হয়তো চার ঘণ্টা দিয়ে শুরু করা হবে। পর্যায়ক্রমে সময়ের এই পরিসর আরও বাড়বে।

তিনি বলেন, ২০২১ ও ২০২২ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং প্রাথমিকের ক্ষেত্রে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিনই ক্লাস করবে। এর বাইরে একেক দিন একেক শ্রেণির শিক্ষার্থীরা একেক দিন ক্লাস করবে। সরকার সব শিক্ষাপ্রতিষ্ঠানকে নিবিড় পর্যবেক্ষণে রাখবে। প্রতিদিন প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান যেন কর্তৃপক্ষের কাছে একটি বাধ্যতামূলক প্রতিবেদন পাঠায় তার ব্যবস্থা করা হবে। এরই মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানে যাবতীয় নির্দেশনা দেয়া হয়েছে।

 

আপনার মতামত লিখুন :