শনিবার দেশে চালু হচ্ছে প্রথম ফিল্ড হাসপাতাল

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  06:55 PM, 25 July 2021

এবিসি ডেস্ক:করোনার রোগীর সুচিকিৎসায় এবার দেশে চালু হচ্ছে প্রথম ফিল্ড হাসপাতাল। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনা আক্রান্ত রোগীদের জন্য স্থাপিত ফিল্ড হাসপাতালটি আগামী শনিবার চালু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

রোববার বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে এই ফিল্ড হাসপাতালটি পরিদর্শন শেষে স্বাস্থ্যমন্ত্রী এই তথ্য জানান।

মন্ত্রী বলেন, ‘আগামী শনিবার করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় বিএসএমএমইউয়ে ফিল্ড হাসপাতালটি চালু করা হবে। এখানে ২০০ আইসিইউ, এইচডিইউসহ এক হাজার শয্যা থাকছে।’

এরআগে গত ৯ জুলাই সন্ধ্যায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া জানান, বিএসএমএমইউ কনভেনশন সেন্টারসহ রাজধানীর পাঁচটি স্থানে করোনা ফিল্ড হাসপাতাল করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে বাকি ফিল্ড হাসপাতাল কোথায় স্থাপিত তা এখনো জানানো হয়নি।

যদিও ঢাকা ছাড়া জেলা পর্যায়েও ফিল্ড হাসপাতাল করার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম খুরশিদ আলম।

এদিকে মহামারি করোনার মধ্যে নতুন করে উদ্বেগ বাড়িয়েছে ডেঙ্গু। প্রতিদিনই হাসপাতালের বারান্দায় ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। তাই পরিস্থিতি বিবেচনায় সরকার ডেঙ্গু রোগীদের জন্য সুনির্দিষ্ট হাসপাতালের ব্যবস্থা করার পরিকল্পনা নিচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘করোনা সংক্রমণের এমন পরিস্থিতিতে নতুন সংকট তৈরি করেছে ডেঙ্গু। প্রতিদিনই হাসপাতালের বারান্দায় ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। ডেঙ্গু আক্রান্তদের অনেকেই হাসপাতালে এসে করোনা সংক্রমণের ঝুঁকিতে পড়ছেন। পরিস্থিতি বিবেচনায় ডেঙ্গু রোগীদের জন্য সুনির্দিষ্ট হাসপাতাল ব্যবস্থা করার পরিকল্পনা নিচ্ছি।’ তবে এজন্য কয়টি হাসপাতাল সুনির্দিষ্ট করা হবে এ ব্যাপারে পরিষ্কার কিছু জানাননি স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, শনিবার পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু ধরা পড়েছে ১০৪ জনের শরীরে। এর আগে শুক্রবার বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি হয় ৮৫ জন। তাদের সবাই ঢাকা বিভাগের অন্তর্গত।

ঢাকা বিভাগ

আপনার মতামত লিখুন :