রাজধানী ঢাকাসহ দেশজুড়ে সর্বত্রে জনস্রোত !

22

ঈদকে সামনে রেখে রাজধানীর শপিংমলগুলোতে উপচেপড়া ভিড়। প্রতিদিনই বাড়ছে ক্রেতা-বিক্রেতাদের সমাগম। নগরবাসীর কেনাকাটার ভিড়ে মার্কেটগুলোতে উধাও হয়েছে স্বাস্থ্যবিধি। গায়ে গা ঘেঁষে চলছে কেনাকাটা। এসব দেখারও যেন কেউ নেই। বিক্রেতারা জানিয়েছেন, বেচা বিক্রি বেশ ভালো হচ্ছে। পছন্দের পোশাক পরতে মানুষ এক দোকান থেকে অন্য দোকান ঘুরছেন। এভাবে বেচাবিক্রি হলে অন্যান্য ঈদের মতো লাভবান হবেন তারা।
তবে এই পরিস্থিতি সারাদেশজুড়ে। বিভিন্ন প্রতিনিধিদের পাঠানো তথ্যে এই একই চিত্র উঠে এসেছে।

এদিকে সোমবার (১০ মে) বিকাল নগরীর নিউমার্কেট এলাকায় গিয়ে দেখা গেছে, অনেকেই পরিবার পরিজন নিয়ে কেনাকাটা করতে এসেছেন। ‍আবার কেউ কেউ বন্ধু-বান্ধবদের নিয়ে দলবেঁধে কেনাকাটা করছেন। পছন্দের পোশাকের জন্য এক দোকান থেকে অন্য দোকানে ঘুরছেন। অনেকের মুখে ছিল না মাস্ক। মার্কেটগুলোর প্রবেশ পথে নেই কোনও জীবাণুনাশক। একে অপরের সঙ্গে গায়ে গা লাগিয়ে চলাচল করছেন। সার্বিক পরিস্থিতি বলে দিচ্ছে যেন করোনাকে কেউ ভয় পাচ্ছেন না।
বিজ্ঞাপন

রাজধানীর নিউ মার্কেট এলাকায় চলছে কেনাবেচারাজধানীর নিউ মার্কেট এলাকায় চলছে কেনাবেচা
একই চিত্র দেখা গেছে গাউছিয়া মার্কেটেও। এই মার্কেটের প্রতিটি দোকানে ছিল ক্রেতাদের সমাগম। ভিড়ের কারণে মার্কেটের গলিগুলোতে হাঁটা কঠিন। গাদাগাদি করেই কেনাকাটা করছে মানুষ। করোনার সংক্রমণের কথা ভুলে স্বাস্থ্যবিধি উপেক্ষা করে চলছে ঈদের কেনাকাটা।

আজিমপুর থেকে শিশু সন্তানকে নিয়ে কেনাকাটা করতে এসেছেন বেসরকারি একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা মুরশিদা বেগম। তিনি বলেন, ‘অনেকদিন ধরে মার্কেটে আসতে পারছি না। আজ ছুটি পেয়ে ঈদের জন্য কিছু কেনাকাটা করতে এসেছি। কিন্তু মানুষের যে ভিড় তাতে ভয়ও হচ্ছে। খুব সাবধানতা অবলম্বন করার চেষ্টা করেছি। কিন্তু যে পরিমাণ ভিড় তাতে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনও সুযোগ নেই। একজন অন্যজনের সঙ্গে গা ঘেঁষে চলাচল করছে। কোথাও কোনও নিয়ম কানুন নেই।’

রাজধানীর নিউ মার্কেট এলাকায় চলছে কেনাবেচারাজধানীর নিউ মার্কেট এলাকায় চলছে কেনাবেচা
মার্কেট ছাড়িয়ে ফুটপাতের দোকানগুলোতেও রয়েছে মানুষের স্রোত। এসব দোকানগুলো থেকে কম দামে পোশাক পাচ্ছেন নিম্নআয়ের মানুষ। বেচাবিক্রিও বেশ ভালো। বিক্রিতারা জানিয়েছেন, মার্কেটের চেয়ে অপেক্ষাকৃত কম দামে পোশাক পাওয়া যাওয়ায় মানুষের যথেষ্ট চাহিদা রয়েছে। শতশত পোশাকের ভিড়ে পছন্দের পোশাকটি ক্রেতারা বেচে নিতে পারছেন।

নগরীর সব চেয়ে বড় শপিংমল বসুন্ধরা সিটিতেও মানুষের উপচে পড়া ভিড় দেখা গেছে। মার্কেটের প্রতিটি তলায় মানুষের ভিড় দেখা গেছে। তবে প্রবেশ পথে স্বাস্থ্যবিধি মেনে ঢুকানো হচ্ছে। মার্কেটের ভেতরে স্বাস্থ্যবিধি মানতে তেমন একটা দেখা যায়নি।

এদিকে খুলনা, যশোর, মাগুরা, ঝিনাইদহ, চুয়াডাঙাসহ দক্ষিণাঞ্চলেও একই অবস্থা বলে জানিয়েছেন প্রতিনিধিরা। রংপুর, দিনাজপুর, চট্টগ্রামেও নেই ভিন্ন কোন চিত্র। সর্বত্রেই যেন জনস্রোত সৃষ্টি হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ এক আত্মঘাতির সামিল।