রপ্তানী নয় এবার টিকা আমদানী করছে ভারত

21

ভারতে  কোভিড-১৯ এর সংক্রমণ দ্রুত বাড়ায়  টিকা রপ্তানী নয় আমদানীর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিশ্বে করোনার টিকার সবচেয়ে বড় উৎপাদনকারী দেশ হচ্ছে ভারত। দেশটি স্বল্প সময়ের মধ্যে কয়েক কোটি ডোজ টিকা রপ্তানি করেছে। তবে সম্প্রতি ভারতের কয়েকটি রাজ্যে এখন টিকার স্বল্পতা দেখা দিয়েছে। টিকার শীর্ষ রপ্তানিকারক দেশটির ওপর নির্ভরশীল দরিদ্র দেশগুলোর ওপর করোনা মহামারি মোকাবিলায় এটি বড় আঘাত হিসেবে দেখা হচ্ছে।

ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিংবা যুক্তরাষ্ট্র, ইউরোপ, যুক্তরাজ্য ও জাপান যেসব টিকার অনুমোদন দিয়েছে সেগুলো দেশে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হবে।

সরকারের এক শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা সংবাদ সম্মেলনে বলেছেন, ‘এই নিয়য়ন্ত্রক সংস্থাগুলোর কোনো একটি যদি অনুমোদন দিয়ে থাকে, দেশে ব্যবহারের জন্য প্রস্তুত রয়েছে এবং উৎপাদন শেষ হয়েছে’ তাহলে সেটি আমদানি করা হবে।

তিনি বলেন, ‘আমরা আশা করছি এবং ফাইজার, মডার্না, জনসন অ্যান্ড জনসন এবং অন্যান্যদের আমন্ত্রণ জানাব…যদি তারা দ্রুত ভারতে আসতে প্রস্তুত থাকে।’

ভারত তার নাগরিকদের এ পর্যন্ত ১০ কোটি ৮০ লাখ ডোজ টিকা দিয়েছে, বিক্রি করেছে পাঁচ কোটি ৪৬ লাখ ডোজ এবং অংশীদার দেশগুলোকে উপহার হিসেবে দিয়েছে এক কোটি ডোজের বেশি টিকা। দেশটিতে বর্তমানে আস্ট্রাজেনেকা ও স্থানীয়ভাবে উৎপাদিত টিকা ব্যবহার করা হচ্ছে। চলতি সপ্তাহে অবশ্য রাশিয়ার উৎপাদিত স্পুৎনিক ভি টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।