যশোরে বিশ্ব যক্ষা দিবসের কর্মসূচি পালিত

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  10:25 PM, 24 March 2019

এবিসি নিউজ: ‘এখনই সময় যক্ষা মুক্ত বাংলাদেশ গড়ার’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে দেশের অন্যান্য স্থানের ন্যায় যশোরে বিশ্ব যক্ষা দিবস পালিত হয়েছে।
রোববার সকাল সাড়ে ৯ টার দিকে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে সরকারি কর্মকর্তা, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারি, ব্র্যাক ও বিভিন্ন এনজিওর প্রতিনিধি অংশ গ্রহণ করেন।
পরে দিবসটির তাৎপর্য তুলে ধরে রেড ক্রিসেন্ট সোসাইটি অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. রেহে নেওয়াজের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. হারুন-অর-রশিদ, ব্র্যাকের জেলা ব্যবস্থাপক আবুল হাসান, বক্ষ্মব্যাধি হাসপাতাল ও ক্লিনিকের বিশেষজ্ঞ ডা. পলাশ কুমার, এফপিএবির কর্মকর্তা আবিদ হোসেন প্রমুখ। আলোচনা সভায় বক্তরা বলেন, ‘যক্ষ্মা এখন আর মারাত্মক রোগ নয়। যক্ষ্মা একটি সম্পূর্ণ নিরাময়যোগ্য রোগ। নিয়মিত ওষুধ সেবন করলে এ রোগ থেকে পুরোপুরি সুস্থ্য হওয়া সম্ভব। যক্ষ্মা নির্মূলের জন্য সকলকে সচেতন করতে হবে। কারো এক নাগালে তিন সপ্তাহের বেশি কাশি হলে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে কফ পরীক্ষা করে নিশ্চিত হন। যক্ষা রোগের ওষুধ সম্পূর্ণ বিনামূল্যে দিচ্ছে সরকার।

খুলনা বিভাগ

আপনার মতামত লিখুন :