যশোরে পাটের উপকরণ তৈরিতে নারীদের প্রশিক্ষণ

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  11:05 PM, 14 March 2019

এবিসি নিউজ: গ্রামীণ নারীদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে পাটজাত পণ্যের বহুমুখি ব্যবহারে ১০ দিনব্যাপি উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে। এলজিএসপির অর্থায়নে যশোর সদর উপজেলার চাঁচড়া ইউনিয়ন পরিষদে (ইউপি) আজ বৃহস্পতিবার এ প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠিত হয়।পরিষদের সভাকক্ষে অনুষ্ঠিত প্রশিক্ষণে ১৮জন নারী অংশ নেয়।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চাঁচড়া ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মঞ্জুরে মাহবুব। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার যশোরের উপ-পরিচালক (উপ-সচিব) নূর-ই-আলম। তিনি বলেন, বর্তমান সরকার ২০২১ সালে দেশকে মধ্যম আয়ের দেশে নিয়ে যেতে চায়। এজন্য মাথাপিছু আয় বাড়াতে নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে। বিশেষ করে নারীদের কর্মসংস্থান ও আত্মনির্ভরশীলতা বাড়াতে সরকার উদ্যোক্তা সৃষ্টি ও আয়বৃদ্ধিমূলক কার্যক্রম হাতে নিয়েছে।
সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার সহায়তা প্রকল্প (এলজিএসপি) যশোরের জেলা ফ্যাসিলেটেটর (ডিএফ) আব্দুল হালিম, জুট ডাইভারফিকেশন প্রমোশন সেন্টারের ট্রেইনার মর্জিনা খাতুনসহ চাঁচড়া ইউপি মেম্বাররা। উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রশিক্ষণ শুরু হয়। প্রশিক্ষক মর্জিনা খাতুন বলেন, ‘অংশ গ্রহণকারী নারীদের ১০ দিনের প্রশিক্ষণে পাটজাত বিভিন্ন ধরণের ব্যাগ, চাবির রিং, মানিব্যাগ, পাটের সুতার বুননে বিভিন্ন ধরণের শো-পিচ তৈরি করা শেখানো হয়। পরে তারা বাড়িতে এসব জিনিষ তৈরি করে স্থানীয় ও ঢাকার বাজারে বিক্রি করতে পারবেন। তাদের উৎপাদিত পণ্য বিক্রির জন্যেও সহায়তা করা হবে।’
এদিকে সমাপনী অনুষ্ঠান শেষে প্রত্যেক নারীকে চেয়ারম্যান আব্দুল আজিজ নিজ উদ্যোগে অর্থ প্রদান করেন।

 

খুলনা বিভাগ

আপনার মতামত লিখুন :