যশোরে পরীক্ষা বিবেচনায় করোনা শনাক্তের হার কমেছে

20

>>শুক্রবার জেলায় আক্রান্তের সংখ্যা ৭৮ জন:৩ জেলায় আক্রান্ত ৯৯ জন
এবিসি নিউজ:যশোরে বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার কমেছে ১৬ দশমিক ৪ শতাংশ। শুক্রবার জেলায় ৭৮ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় এদিন জেলায় শনাক্তের হার ২৭ দশমিক ৪ ভাগ। এরআগে বৃহস্পতিবার এক চিকিৎসকসহ জেলায় ১৯৬ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছিল। পরীক্ষা বিবেচনায় জেলায় শনাক্তের হার ছিল ৪৩ দশমিক ৯ ভাগ। সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন এই তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, গেল ২৪ ঘণ্টায় দুইটি ল্যাবে জেলার ২৮৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৭৮ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। তিনি আরও জানান, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারের ল্যাবে ২৬৯ জনের নমুনা পরীক্ষা করে ৭৬ জন এবং খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে ১৫ জনের নমুনা পরীক্ষা করে দুইজনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে।
সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, করোনায় আক্রান্তদের মধ্যে অধিকাংশ যশোর সদর উপজেলা ও শহরের বাসিন্দা। আক্রান্তদের বাড়ি লকডাউনসহ প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি নেয়া হয়েছে।
অপরদিকে যবিপ্রবির জেনোম সেন্টারের সহযোগী পরিচালক অধ্যাপক ডা. ইকবাল কবীর জাহিদ জানান, গেল ২৪ ঘণ্টায় ল্যাবে যশোর জেলার ২৬৯ জনের নমুনা পরীক্ষা করে ৭৬ জন ও মাগুরা জেলার ৪৬ জনের নমুনা পরীক্ষা করে ১০ জনের কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়েছে। এছাড়া নড়াইল জেলার ৪১ জনের নমুনা পরীক্ষা করে ১৩ জনের কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়। অর্থাৎ ল্যাবে তিনজেলার মোট ৩৫৬ জনের নমুনা পরীক্ষা করে ৯৯ জনের নমুনায় কোভিড-১৯ শনাক্ত হয়েছে।