যশোরের শ্যামনগরে পানীয় জলের যোগান দিচ্ছে জাতীয় ক্রিকেট দল

21

Last Updated on

আমফান একটি ত্রাসের নামে পরিণত হয়েছে। বিগত কয়েক দশকে এত বড় ঝড় দুই বাংলাকে আঘাত করেনি। দু’সপ্তাহ পেরিয়ে যাওয়ার পরও ক্ষয়ক্ষতি সামলে উঠতেই নাজেহাল পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ। আর এই ধ্বংসস্তূপের মধ্যে যে সমস্যাটা প্রকট হয়ে উঠেছে, তা হল পানীয় জলের সংকট। তবে ওপার বাংলায় এই সংকট কাটাতেই এগিয়ে এসেছে বাংলাদেশের জাতীয় ক্রিকেট টিম।

বাংলাদেশের সাতক্ষীরার শ্যামনগর উপজেলা আমফানের ভয়ঙ্কর তাণ্ডবের শিকার হয়েছিল। ঝড়ের পর পানীয় জলের অভাব চূড়ান্ত পর্যায়ে গিয়ে পৌঁছোয়। গ্রাম ভেসে যাওয়ায় কোথাও জল নেই। কোথাও বা জল থাকলেও তা আর পানযোগ্য নয়। কারণ নদীর উচ্ছ্বাসেই দূষিত জল ঢুকে গেছে কুয়া বা পুকুরগুলিতে। অবস্থার মোকাবিলায় এগিয়ে আসেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। তাঁর তত্ত্বাবধানেই উদ্যোগ নেওয়া হয় পরিমাণমতো জল ক্ষতিগ্রস্তদের কাছে পৌঁছে দেওয়ার। এগিয়ে আসে বাংলাদেশ ক্রিকেট টিমের অন্যান্য সদস্যরাও।

প্রতিদিন ১০০০ জন মানুষের কাছে পৌছে দেওয়া হচ্ছে পানীয় জল। তামিম ইকবাল জানান, এই কাজে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন কিছু স্বেচ্ছাসেবী সংস্থা এবং উদ্যমী মানুষ। যাঁরা প্রতিদিন অক্লান্তভাবেই পরিস্থিতির মোকাবিলা করে যাচ্ছেন। মহামারীর এই অাবহেও জীবনের ঝুঁকি নিয়ে পাশে দাঁড়াচ্ছেন অসহায় মানুষগুলোর। তিনি ব্যক্তিগতভাবে ধন্যবাদ জ্ঞাপন করেছেন তাঁদের। তবে তামিমদের এই উদ্যোগ, এই মানবিকতাও কোনো অংশে কম নয় এই স্বেচ্ছাসেবীদের থেকে। এতদিন বাইশ গজের জগতেই লড়তে দেখা গেছে তাঁদের, এবার মাঠ ছেড়ে ঘুরে দাঁড়ানোর লড়াইটাকেই পাথেয় করে নিল বাংলাদেশ ক্রিকেট টিম।