যশোরসহ দেশের বিভিন্ন স্থানে দমকা হাওয়ার সাথে হচ্ছে বৃষ্টি

25

ঝড়ের ভেতর বৃষ্টি কিছুটা স্বস্তি বয়ে এনেছে প্রাণীকুলে। গত কয়েকদিন ধরেই দেশজুড়ে হালকা ঝড়ের সাথে কম বেশি বৃষ্টিপাত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় যশোরসহ দেশের বেশিরভাগ অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে। এ সময়ে দেশের মোট ২৬টি অঞ্চলে হালকা, মাঝারি ও ভারি বৃষ্টি হয়েছে।

তার মধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ময়মনসিংহে ৭৫ মিলিমিটার। আজও দেশের ৫টি বিভাগের অনেক জায়গায় এবং তিনটি বিভাগের কিছু কিছু জায়গায় ঝড়-বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ৫ বিভাগে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতও হতে পারে।

মঙ্গলবার (১১ মে) সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

তারা বলছে, এই ২৪ ঘণ্টা পরবর্তী ৩ দিনেও বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের জোর সম্ভাবনা রয়েছে।

আজকের পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

বেলা ১১টার দিকে যশোরের আকাশ অন্ধকারাচ্ছন্ন হয়ে বৃষ্টি শুরু হয়। এ সময় বেশ দমকা হাওয়া বয়ে গেছে। এখনো (দুপুর ১টা) আকাশে মেঘের গর্জন শোনা যাচ্ছে। সাথে ছিটে ফোটা বৃস্টি হচ্ছে।

এদিকে সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে।

গত ২৪ ঘণ্টায় খুলনার যশোরে, ময়মনসিংহ, ঢাকায় ২৪, টাঙ্গাইলে ৩২, ফরিদপুরে ১, গোপালগঞ্জে সামান্য, নিকলিতে ৩৫, নেত্রকোনায় ৩৪, সন্দ্বীপে ৬, মাইজদীকোর্টে ৪, কক্সবাজারে ১৯, কুতুবদিয়ায় ৩, টেকনাফে ১, সিলেটে ১, শ্রীমঙ্গলে ৮, রাজশাহীতে ৩, ঈশ্বরদীতে সামান্য, বগুড়ায় ৩৯, বদলগাছীতে ৬৩, রংপুরে ৬, দিনাজপুরে ৬৬, সৈয়দপুরে ৩০, ডিমলায় ৩৭, রাজারহাটে ১৮, মংলায় ৩, পটুয়াখালীতে সামান্য ও খেপুপাড়ায় ১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়ে আবহাওয়া অধিদফতর।