মোংলা বন্দরে ভিড়েছে মেট্রোরেলের যন্ত্রনাংশ বাহী থাইল্যান্ডের জাহাজ

16

বাগেরহাট প্রতিনিধি:মোংলা বন্দরে ভিড়েছে মেট্রোরেলের যন্ত্রাংশ। থাইল্যান্ড পতাকাবাহী এমভি এসপি এম ব্যাংকক জাহাজটি বুধবার বিকেল সাড়ে ৪ টায় বন্দর জেটির ৭ নম্বর জেটিতে নোঙ্গর করে। মোংলা কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল এম মুসা এই তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, মেট্রোরেলের (রেলওয়ে কার) ৬টি বগি নিয়ে আসা এটাই প্রথম চালান। এরপর ধীরে ধীরে আরও ১৩৮টি বগি এই বন্দর দিয়ে খালাস হবে। এগুলো নদীপথে ঢাকায় যাবে বলেও জানান তিনি।
মেট্রোরেলের বগি নিয়ে আসা বিদেশি এই জাহাজের স্থানীয় এজেন্ট এনসিয়েন্ট স্টিমশিপ কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক ওহিউদুজ্জামন বলেন, রেলওয়ে কারগুলো জাপানের কাওয়াসাতি হ্যাভি ইন্ডাস্ট্রি কোম্পানি লিমিটেড তৈরি করেছে। ২০২২ সালের মধ্যে ঢাকার মেট্রোরেলের পুরো যন্ত্রনাংশ আসবে বলেও জানান তিনি।

মোংলা বন্দর ব্যবহারকারী ও বাগেরহাট চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি শেখ লিয়াকত হোসেন লিটন বলেন, অতীতের যেকোনো সময়ের চেয়ে মোংলা বন্দর ব্যবহারে এখন সুযোগ-সুবিধা অনেক বেড়েছে। বন্দরের নতুন ও আধুনিক যন্ত্রপাতি স্থাপন হওয়ায় এটি ব্যবহারের কারণে লাভজনক এই বন্দরটি রাজধানী ঢাকার খুব কাছে হওয়ার কারণে প্রথমবারের মতো মোংলা বন্দর দিয়ে দেশের মেট্রোরেলের রেলওয়ে কারের প্রথম চালান আসলো। এটা অবশ্যই খুশির খবর।