মোংলা বন্দরে জাহাজ আগমনে রেকর্ড ভাঙলো ৭০ বছরের:রাজস্ব আয়েও রেকর্ড

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  07:54 PM, 04 July 2021

বাগেরহাট প্রতিনিধি:দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দর মোংলায় ৭০ বছরের রেকর্ড জাহাজ আগমনে ভাঙলো, সেই সাথে আয় বেড়েছে রেকর্ড পরিমাণ দেশের ২য় বৃহত্তম সমুদ্র বন্দর মোংলা বাণিজ্যিক জাহাজ আগমনের নতুন রেকর্ড গড়েছে। ৭০ বছরের রেকর্ড ভেঙে ২০২০-২১ অর্থ বছরে ৯৭০টি বাণিজ্যিক জাহাজ এই বন্দরে নোঙর করেছে। এসময়ে বন্দরে ১৪ হাজার ৪৭৪টি গাড়ি অবতরণ এবং ৪৩ হাজার ৯৫৯টি ইইউজ কন্টেইনার জাহাজে খালাস-বোঝাই হয়।
রোববার সকালে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যডমিরাল মোহাম্মাদ মুসা সংবাদ সম্মেলন করে এই তথ্য জানান। একই সাথে তিনি আরো জানান, মোংলা বন্দর এবছর রেকর্ড পরিমাণ জাহাজ আগমনের সাথে আয়ের নতুন রেকর্ড গড়েছে ।
বিশ্বব্যাপী করোনা মহামারী মধ্যে মোংলা বন্দরের এমন জাহাজ আগমনকে ইতিবাচক হিসেবে দেখছেন ব্যবসায়ী এবং সংশ্লিষ্টরা। গত অর্থবছরে মোংলা বন্দরে জাহাজ ভিড়েছিল ৯০৩টি।
২০১৮-১৯ অর্থবছরে ৯১২টি, ২০১৭-১৮ অর্থবছরে ৭৮৪ টি, ২০১৬-১৭ অর্থবছরে ৬২৩টি জাহাজ ভিড়েছিলো এই বন্দরে।
মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মোঃ মোস্তফা কামাল জানান, ২০২০-২১ অর্থবছরের বন্দরে মোট জাহাজ এসেছে ৯৭০টি। বন্দর প্রতিষ্ঠার ৭০ বছরে এত জাহাজ বন্দরে আসেনি বলে জানান তিনি।
মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা আরো বলেন, মোংলা বন্দর কর্তৃপক্ষ ব্যবসায়ী ও জনগণের কথা চিন্তা করে লকডাউনের মধ্যেও কার্যক্রম স্বাভাবিক রাখার সিদ্ধান্ত নিয়েছে। ফলে বন্দরের আমদানি-রফতানি বৃদ্ধি পেয়েছে। তিনি আরও বলেন, মহামারী করোনার লকডাউনের মধ্যেও বন্দরের কার্যক্রম বৃদ্ধি পেয়েছে। জাহাজ, কার্গো, গাড়ি ও কন্টেইনার হ্যান্ডলিংয়ের ক্ষেত্রে সকল সূচক ঊর্ধ্বমুখী হওয়ায় বন্দরের আয় স্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে।
ভবিষ্যতে এই বন্দরের কার্যক্রম আরও বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন তিনি।
উল্লেখ্য ১৯৫০ সালে বৃটিশ বাণিজ্যিক জাহাজ দ্যা সিটি অফ লায়নস সুন্দরবনের মধ্যে পশুর নদীর জয়মনিরগোল নামক স্থানে নোঙ্গর করে মোংলা বন্দর প্রতিষ্ঠার সুচনা করে।

খুলনা বিভাগ

আপনার মতামত লিখুন :