মুজিববর্ষ উপলক্ষে দিনাজপুরে মৎস্য অফিসের কর্মশালা

80

আব্দুর রহমান রংপুর ব্যুরো প্রধানঃ নিরাপদ মাছে ভরবো দেশ – মুজিব বর্ষে বাংলাদেশ এই শ্লোগানকে সামনে রেখে সামনে রেখে ‘ মুজিব বর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ‘ উপলক্ষে আয়োজিত ১০ দিন ব্যাপি বিশেষ সেবা কার্যক্রম কর্মসূচি পালন করছে দিনাজপুর সদর উপজেলা মৎস্য অফিস ।
এই কর্মসূচির আওতায় ১৭ থেকে ২৬ শে মার্চ পর্যন্ত মৎস্য চাষীদের প্রশিক্ষণ প্রদান, পুকুরের পানি পরীক্ষা, পরামর্শ প্রদান, ত্র্যাপস বিতরণ, প্রযুক্তি হস্তান্তর, মৎস্য আইন বাস্তবায়ন, মৎস্য চাষ, মৎস্য সংরক্ষণ আইন, মৎস্য খাদ্য ও হ্যাচারী আইন বিষয়ে সচেতনতা সভা, স্হানীয় সুবিধাভোগীদের ব্যক্তিগত উদ্যোগে বিল নার্সারি, অভয়াশ্রম স্হাপনসহ দেশীয় প্রজাতির মাছ চাষ সম্প্রসারণ বিষয়ক সভাসহ নানাবিধ কর্মসূচি হাতে নিয়েছে মৎস্য দপ্তর ।
আজ ২২ শে মার্চ বেলা ১১ টার সময় দিনাজপুর সদর উপজেলা মৎস্য দপ্তর আয়োজিত এই কর্মসূচির অংশ হিসেবে সদরের কমলপুর ইউপি দপ্তরের হলরুমে এক আলোচনা সভা পরামর্শ প্রদান কর্মসূচি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয় । অনুষ্ঠানে ইউনিয়নের মৎস্যচাষিদের মাঝে উল্লেখিত বিষয়ে নিয়ে উন্মুক্ত আলোচনা সভা চাষীদের পরামর্শ প্রদান, চাষীদের পুকুরের পানির গুনমান পরীক্ষা করে পরামর্শ প্রদানসহ সরেজমিন চাষীদের পুকুর পরিদর্শন করেন উপজেলা মৎস্য কর্মকর্তাগন ।
অনুষ্ঠানে উপস্থিত থেকে স্হানীয় মৎস্য চাষ বিষয়ক পরামর্শ মৎস্য সংরক্ষণ আইন বাস্তবায়নসহ মাছ চাষের উন্নয়ন ও সমস্যা নিয়ে মত বিনিময় করেন দিনাজপুর সদর উপজেলা সিনিয়র মৎস্য অফিসার আন্না রানী দাস, সহকারী মৎস্য অফিসার হাদিউর রহমান, ক্ষেত্র সহকারী মোঃ মাসুম স্হানীয় মৎস্য সম্প্রসারণ প্রতিনিধি (লীফ ) আব্দুল মান্নান প্রমুখ ।
অনুষ্ঠানে সিনিয়র মৎস্য অফিসার আন্না রানী দাস মৎস্য চাষীদের সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস প্রদান করে তাদেরকে নিয়মিত ভাবে উপজেলা মৎস্য অফিসের সাথে সেতু বন্ধনের
আহবান জানান । অনুষ্ঠানে চাষীদের পুকুরের পানি পরীক্ষা করে পানির গুনগত মানের রিপোর্ট প্রদান করে পরবর্তী পরামর্শ প্রদান করা হয় । অনুষ্ঠান শেষে মৎস্য কর্মকর্তাগন সরেজমিন স্হানীয় চাষীদের পুকুর পরিদর্শন করতঃ বিভিন্ন সুপারিশ ও পরামর্শ প্রদান করেন ।