মালয়েশিয়ায় বিনামূল্যে করোনার টিকা দেয়ার সিদ্ধান্ত স্থগিত

38

বাপ্পী দাস,মালয়েশিয়া থেকে বিশেষ সংবাদদাতা:আজ ৫ জানুয়ারি (মঙ্গলবার) দুপুরে অ্যাক্সেস গ্যারান্ট্রি বিশেষ কমিটি মালয়েশিয়ায় বিদেশী কর্মী এবং স্থায়ী বাসিন্দাদের বিনামূল্যে কোভিড-১৯ টিকা দেয়ার সিদ্ধান্তটি স্থগিত করেছে।

কমিটির চেয়ারম্যান ও বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনী মন্ত্রী খয়েরি জামালউদ্দিন সাংবাদিকদের বলেছেন, এই সিদ্ধান্তে মানবসম্পদ, স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রণালয় জড়িত থাকবে।
আগামী কয়েক সপ্তাহের মধ্যে একটি কমিটি সভা করে টিকা সংক্রান্ত পরবর্তী সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে বলেও জানান মন্ত্রী । বিদেশীদের জন্য বিনামূল্যে এই টিকা দেওয়া উচিত কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য আমরা পররাষ্ট্র, স্বরাষ্ট্র এবং মানবসম্পদ মন্ত্রলয়কে আমন্ত্রণে সভা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

মন্ত্রী আরও বলেন বিদেশী কর্মীদের কথা উঠলে তাদের ডকুমেন্টের পাশাপাশি দেশে কর্মরত অনিবন্ধিত অভিবাসীদেরও বিবেচনা করা উচিত।

তাদের লক্ষ্য হল যথাসম্ভব এই শ্রমিকদের স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি বিদেশি কর্মীদের ও সুযোগ দিতে হবে।

মন্ত্রী আরো বলেন, যদি আমরা কেবল আমাদের লোককেই ভ্যাকসিন দিই, তবে ত্রিশ মিলিয়ন বিদেশি কর্মী আমাদের দেশে আছে তাদের টিকা না দিলে আমরা ঝুঁকির মধ্যেই থাকবো।

আমরা যদি নিয়োগকর্তাদের অর্থ প্রদান করতে বলি, তবে এটি তাদের জন্য বাধা হয়ে দাঁড়ায়। তারা বলতে পারে টিকা দেয়ার প্রয়োজন হয় না। আমরা এটি খুব সাবধানতার সাথে বিবেচনা করছি।

এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার বৈঠকটি জানুয়ারির শেষে অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে- জানান মন্ত্রী।