মালয়েশিয়ায় করোনা সংক্রমণ রোধে এমসিও’র মেয়াদ বৃদ্ধি

23

বাপ্পী কুমার দাস,বিশেষ সংবাদদাতা:মালয়েশিয়ায় করোনা সংক্রমণ তুলনামূলক বৃদ্ধি পাওয়ায় ২য় ধাপের মুভমেন্ট কন্ট্রোল অব ওর্ডারের সময় বাড়ালো মালয়েশিয়ার স্বাস্থ্য অধিদপ্তর। ২২ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত এর মেয়াদ বাড়ানো হয়েছে। এরআগে দেশটির ৬টি রাজ্য-কুয়ালালামপুর, পেনাং, সেলাঙ্গর, মেলাকা, জহুর ও সাবাহ প্রদেশে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার ঘোষণা দেয়া হয়।
১৩ জানুয়ারি থেকে কার্যকর হওয়া ওয়ার্ডার ২৬ জানুয়ারি শেষ হওয়ার কথা ছিল।

তবে পরিস্থিতি মোকাবিলা আগামী ২২ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত দেশটির কেদাহ, পেরাক, নেগারি সেম্বিলান, পাহাং, তেরেঙ্গানু ও পারলিস প্রদেশে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) ঘোষণা করা হয়েছে। এমসিও এর পূর্বের নিদর্শনা তেমন পরিবর্তন করা হয় নি।
শুধু মাত্র পরিবর্তন এসেছে মুভমেন্ট কন্ট্রোল অর্ডারের অধীনে থাকা এলাকার রেস্টুরেন্টগুলোকে। আগামীকাল থেকে রাত ১০টা পর্যন্ত খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দেশটির সিনিয়র, প্রতিরক্ষামন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি বিন ইয়াকুব নিয়মিত সংবাদ সম্মেলনে জানান, দেশটির বিভিন্ন প্রদেশে আগের তুলনায় করোনা রোগী সনাক্ত বেশি হওয়ায় আবারও লকডাউনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ১৭০ জন এবং মারা গেছেন ১২ জন। এ পযন্ত আক্রান্তের সংখ্যা ১ লাখ ৭২ হাজার ৫৪৯ জন। মৃত্যুর সংখ্যা ৬৪২ জন। সুস্থ হয়েছে ১ লাখ ৩০ হাজার ১৫২ জন। তবে মালয়েশিয়া দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে কোনো বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া যায়নি।