ভ্যাকসিনের অ্যাপ তৈরিতে এক টাকাও খরচ হয় নি : স্বাস্হ্য অধিদপ্তর পরিচালক

34

করোনাভাইরাসের ভ্যাকসিন পেতে যে মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে তা তৈরিতে সরকারের ৯০ কোটি টাকা খরচ হয়েছে বলে গতকাল সোমবার গণমাধ্যমকে জানিয়েছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক পরিচালক (ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেম) হাবিবুর রহমান। তার একদিন পরই এই পদে দায়িত্ব নিয়ে নতুন পরিচালক অধ্যাপক মিজানুর রহমান বললেন, এই অ্যাপ তৈরিতে ‘এক টাকাও খরচ হয়নি’।

মঙ্গলবার দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে তিনি বলেন, “সরকারের আইসিটি বিভাগ আমাদের জন্য এই অ্যাপটি তৈরি করে দিচ্ছে। এই জন্য আমাদের কোনো কিছুই খরচ করার প্রয়োজন পড়ছে না।”

এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলে আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এনএম জিয়াউল আলম বলেন, “আইসিটি ডিভিশনের প্রোগ্রামাররা স্বাস্থ্য অধিদপ্তরের জন্য এই অ্যাপটি তৈরি করছে। সুতরাং এর জন্য এক পয়সাও খরচ করতে হয়নি।”

করোনার ভ্যাকসিন ২৫ জানুয়ারির মধ্যেই দেশে পৌঁছাবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক। প্রথম ধাপে ৫০ লাখ লোককে এই ভ্যাকসিনেশনের আওতায় নিয়ে আসা হবে। আর এ লক্ষ্যে সরকারের পক্ষ থেকে ভ্যাকসিনেশন কর্মসূচী পরিচালনার জন্য একটি মোবাইল অ্যাপ্লিকেশন তৈরির কাজ প্রায় শেষদিকে।

সরকারের এক কর্মকর্তা জানিয়েছেন, ভ্যাকসিন পেতে হলে এই অ্যাপের মাধ্যমেই সবাইকে রেজিস্ট্রেশন করতে হবে।

অ্যাপটি ডাউনলোড করে আপনার মোবাইল নম্বর এবং জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে অ্যাপে লগইন করতে হবে।

প্রতিমাসে প্রায় ২৫ লাখ মানুষকে অ্যাপটির মাধ্যমে ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশনের অনুমতি দেওয়া হবে।

সূত্র : দি বিজনেস স্ট্যান্ডার্ড