বিশ্ব পানি দিবস উপলক্ষে যশোরে মানববন্ধন

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  10:48 PM, 24 March 2019

এবিসি নিউজ: বিশ্ব পানি দিবস উপলক্ষে যশোরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সবার জন্য সুপেয় পানির প্রাপ্যতা নিশ্চিতের দাবিতে রোববার সকালে প্রেসক্লাব যশোরের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র পৃষ্ঠপোষকতায় পরিচালিত সচেতন নাগরিক কমিটি (সনাক) যশোর এই মানববন্ধনের আয়োজন করে। ‘সকলের জন্য বৈষম্যহীন পানির অভিগম্যতা নিশ্চিতে চাই সুশাসন’-এমন শ্লোগানকে সামনে রেখে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে বক্তারা নিরাপদ পানি সরবরাহ নিশ্চিতের জন্য সরকারের প্রতি জোর দাবি জানান। পাশাপাশি সুষ্ঠু পানি বন্টন ও ব্যবহারে জনগণকে সচেতন হতে আহবান জানানো হয়। বক্তারা বলেন, সরকারি পৃষ্ঠপোষকতা ছাড়া নিরাপদ পানি ব্যবস্থাপনা নিশ্চিত করা সম্ভব নয়। এজন্য জলাধার ও পানির উৎসসমূহ রক্ষায় সরকারসহ আমাদের নিজেদের সচেতন ও আন্তরিক হতে হবে। বর্তমানে যেভাবে নদী-নালা, খাল-বিল, পুকুর-জলাশয় ভরাট করা হচ্ছে এবং অবাধে ভূ-গর্ভস্থ হতে পানি ও নদী হতে বালু উত্তোলন করা হচ্ছে। এতে আমাদের জন্য আগামীতে ভয়াবহ সময় অপেক্ষা করছে। এসব বিষয়ে আমরা যদি এখনই সচেতন না হই তবে আমাদের চরম মূল্য দিতে হবে। নিরাপদ পানি নিশ্চিত করতে না পারলে আমাদের জীবন বিপন্ন হবে।
সবার জন্য সুপেয় পানির প্রাপ্যতা নিশ্চিতের দাবিতে আয়োজিত মানববন্ধনে সনাক যশোরের জলবায়ু অর্থায়নে সুশাসন বিষয়ক উপ-কমিটির আহবায়ক অ্যাডভোকেট প্রশান্ত দেবনাথের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, সনাক সভাপতি অধ্যাপক সুকুমার দাস, সনাক সদস্য প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান, যশোর শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহামুদ হাসান বুলু, জয়তী সোসাইটির নির্বাহী পরিচালক অর্চনা বিশ^াস, যশোর আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জহুর আহমেদ, সনাক সদস্য অ্যাডভোকেট সৈয়দা মাসুমা বেগম, যশোর সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি প্রণব দাস, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন, জয়তী সোসাইটির বর্ণালী সরকার, ইয়েস সদস্য আসাদুজ্জামান ইমরান প্রমুখ। মানববন্ধন কর্মসূচি সঞ্চালনা করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার এ. এইচ. এম. আনিসুজ্জামান।

খুলনা বিভাগ

আপনার মতামত লিখুন :