বাড়ির ছাদে প্রবাসীর স্ত্রীর রঙিন মাছের চাষ

মণিরামপুর প্রতিনিধিমণিরামপুর প্রতিনিধি
  প্রকাশিত হয়েছেঃ  01:58 PM, 29 September 2021
বাড়ির ছাদে প্রবাসীর স্ত্রীর রঙিন মাছের চাষ

যশোরের মণিরামপুরে ঘরের ছাদে রঙিন মাছের চাষ শুরু করেছে এক প্রবাসীর স্ত্রী। তিন দুই সন্তানের জননী। নাম মনোয়ারা পারভীন বৃষ্টি।  এই নারী উদ্যোক্তা উপজেলার সালামতপুর গ্রামের আব্দুল আহাদের স্ত্রী। তিনি স্বপ্ন দেখছেন রঙিন মাছ তাঁর ভাগ্যের চাকা ঘুরিয়ে দেবে। মাসে দেড়-দুই লাখ টাকা রোজগার হবে এই খাত থেকে।

২০০৫ সালে ভাগ্য বদলে স্বামীর সাথে মালয়েশিয়ায় যান বৃষ্টি। সেখানে তাদের দাম্পত্য জীবনে এক কন্যা সন্তানের জন্ম হয়। তার নাম রাখেন নূর হাবিবা রিনি। ২০১৩ সালে তিনি দেশে ফিরে আসেন। দেশে ফেরার পর বাধন (৬) নামে এক পুত্র সন্তানের মা হন বৃষ্টি।

পরে স্বামী ফের বিদেশে চলে যান। স্বামীর উৎসাহ পেয়ে মনোয়রা পারভীন বৃষ্টি বাড়ির ছাদের ওপর কাঠ আর পলিথিন দিয়ে হাউজ বানিয়ে রঙিন মাছ চাষ করছেন। তিনি স্বপ্ন দেখছেন প্রতিমাসে মাছের রেণু বিক্রি করে লাখ লাখ টাকা রোজগার করা সম্ভব হবে।
এরআগে তিনি বিদেশ থেকে ফিরে স্বামীর বাড়িতে ছাদে ফলজ, বনজ, ঔষধিসহ বিভিন্ন প্রজাতির গাছের চাষ করেন। পরবর্তীতে পাশের উপজেলা ঝিকরগাছায় ১০ বিঘা জমিতে নার্সারী গড়ে তোলেন।

এখন তিনি পাপ্পি, অটোবিট, গোল্ডেন ফিস, কৈকার্প, কমেট, টিউলিফসহ ২০ প্রজাতির রঙিন মাছের চাষ করছেন। মাছের অর্ডারও পাচ্ছেন-দাবি করেছেন বৃষ্টি।

বিভিন্ন স্থান থেকে অর্ডার আসতে শুরু করায় তিনি ২০ বিঘা জমি লিজ নিয়ে ছোট ছোট পুকুর করে রঙিন মাছের চাষ করার একটি প্রকল্প হাতে নিয়েছেন।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রিপন কুমার ঘোষ জানান, মনোয়ারা পারভীন বৃষ্টি উদ্যোমি নারী। তার স্বপ্ন পূরণে মৎস্য অফিস সার্বক্ষণিক পরামর্শ দিয়ে যাবে বলেও জানান এই কর্মকর্তা।

 

অর্থনীতি

আপনার মতামত লিখুন :