বাঘারপাড়ায় ভুতর্কি মূল্যে দুটি কম্বাইন হারভেস্টার মেশিন হস্তান্তর

9

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি:যশোরের বাঘারপাড়ায় কৃষকদের মাঝে সরকারি ভুর্তকি মূল্যে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। জাপানী প্রযুক্তির কুবোতা ‘হেড ফিডিং’ এই মেশিনের মাধ্যমে কৃষক স্বল্প শ্রমিক ও কম খরচে উৎপাদিত ধান কাটা মাড়াই শেষে ঘরে তুলতে পারবেন।
মঙ্গলবার বেলা ১১ টার সময় উপজেলা পরিষদ চত্বরে স্থানীয় দু’জন কৃষকের হাতে দু’টি কম্বাইন হারভেস্টার মেশিনের চাবি তুলে দেয়া হয়। যে দু’জন কৃষক মেশিন পেলেন তারা হলেন, উপজেলার মহিরণ গ্রামের মিকছাদ আলী ও বাকড়ী গ্রামের রনজিৎ কুমার বিশ্বাস।
বাঘারপাড়া কৃষি অফিসার কৃষিবিদ রুহল আমীন জানান, এবছরে উন্নয়ন সহায়তার আওতায় (৫০% ভুর্তকি) এ উপজেলায় তিনজন কৃষককের মাঝে কম্বাইন হারভেস্টার বিতরণ করা হবে। এর মধ্যে দুইজনকে বিতরণ করা হয়েছে। একটি মেশিনের দাম ২৮ লাখ টাকা। এ মেশিন দিয়ে প্রতি ঘণ্টায় ধান কাটা যাবে এক একর। এছাড়াও শুকনা জমিতে শুয়ে পড়া ধান কাটা, মাড়াই, ঝাড়া, ও প্যাকেটজাত করা যাবে। কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে মাড়াইয়ের পর খড় আস্ত থাকে। এক একরের জন্য ডিজেল খরচ হবে ৮ লিটার। তাই অতি অল্প সময় ও কম খরচে কৃষক তার ধান ঘরে উঠাতে পারবেন।
মেশিন বিতরণকালে উপস্থিত ছিলেন বাঘারপাড়া উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজ, যশোর জেলা কৃষি অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক জাহিদুল আমিন, উপ-পরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, জেলা কৃষি প্রকৌশলী সুজাউল হক, বাঘারপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা রুহুল আমিন প্রমুখ।