বাগেরহাট ও শরণখোলায় জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধন

12

বাগেরহাট/শরণখোলা প্রতিনিধি:‘মুজিববর্ষে শপথ নেবো, জাটকা নয় ইলিশ খাবো’ এই প্রতিপাদ্য নিয়ে বাগেরহাট ও শরণখোলায় জাটকা সংরক্ষণ সপ্তাহ উপলক্ষে র‌্যালি ও পথসভা অনুষ্ঠিত হয়েছে।

বাগেরহাট:রবিবার সকালে স্বাধীনতা উদ্যান থেকে সামাজিক দূরত্ব মেনে একটি র‌্যালি বের হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এসে শেষ হয়। মৎস্যজীবী, মৎস্য চাষী, মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন মৎস্যজীবী সংগঠনের নেতৃবৃন্দ র‌্যালিতে অংশ নেন।
র‌্যালি শেষে জাটকা সংরক্ষণে প্রচারাভিযানের উদ্বোধন করেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ফেরদাউস আনছারি। এসময় বাগেরহাট জেলা আওয়ামী মৎস্যজীবী লীগের আহবায়ক শেখ সবুর হোসেন, সদস্য সচিব শেখ সেলিনা ভানু সেলি, উপকুলীয় মৎস্যজীবী সমিতির সভাপতি ইদ্রিস আলী, সদর উপজেলা জেলা আওয়ামী মৎস্যজীবী লীগের সভাপতি জাকির হোসেন, বাগেরহাট পৌর আওয়ামী মৎস্যজীবী লীগের সভাপতি শিশির দাসসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। পরে শহীদ মিনার চত্বরে এক পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় উপস্থিত অতিথিরা জাটকা সংরক্ষণের গুরুত্বসহ নানা বিষয়ে বক্তব্য দেন।
বাগেরহাট সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ফেরদাউস আনছারি বলেন, জাটকা সংরক্ষন সপ্তাহ উপলক্ষে জেলে পল্লীতে আলোচনা সভা, ভিডিও ও প্রামাণ্যচিত্র প্রদর্শন, হাট-বাজারে অভিযান, জাটকা সংরক্ষণে উদ্বুদ্ধকরণ সমাবেশ, পথ নাটক, আঞ্চলিক সংগীত, লোক সংগীত পরিবেশনসহ নানা আয়োজন রয়েছে।

শরণখোলা: শরণখোলায় জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। ৪ মার্চ (রবিবার) সকালে উপজেলা মৎস্য বিভাগের উদ্যোগে ও জাটকা সংরক্ষণ উপজেলা টাস্কফোর্স কমিটির আয়োজনে প্রশাসন চত্বরে একটি বর্ণাঢ্য র‌্যালি শেষে অনুষ্ঠানের উদ্বোধন করেন শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সরর্দার মোস্তফা শাহিন ।
পরে র‌্যালি ও সাতার প্রতিযোগিতা শেষে ইউএনওর সভাপতিত্বে অলোচনা সভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন-সহকারী পুলিশ সুপার মিজানুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা ওয়াসিম উদ্দিন, শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইদুর রহমান, সিনিয়র মৎস কর্মকর্তা এম এম পাভেজ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, শরণখোলা উপজেলা প্রেসক্লাবের সভাপতি আব্দুল মালেক রেজা, মৎস্য অফিসের ক্ষেত্র সহকারী মনোতোষ আরিন্দা, শরিফ উদ্দিন জোয়াদ্দার, জসীম উদ্দিন ও মৎস্য ব্যবসায়ী এবং আওয়ামীলীগ নেতা তাওহীদুল ইসলাম গাজী। পরে সাতার প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।