ফুলতলায় কয়লা লোড-আনলোডে ঘটছে পরিবেশ দুষণ

18

>>পরিত্রাণে ইউএনও’র নিকট অভিযোগ:নেই কোন উদ্যোগ

ফুলতলা (খুলনা) প্রতিনিধি:ফুলতলা উপজেলার শিকিরহাট সড়কের পার্শ্ববর্তী ভৈরব নদ সংলগ্ন এলাকার কয়েকটি স্থানে ফাইল ছবি
কয়লা লোড আনলোড এবং মজুদ করার কারণে এলাকার পরিবেশ মারাতœক আকারে দূষণ হচ্ছে। এরই মধ্যে এলাকার শিশু ও বৃদ্ধরা শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছে। পয়গ্রাম, তাজপুর, দক্ষিণডিহি গ্রামের বাসিন্দারা সম্প্রতি ফুলতলা উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিনের নিকট অভিযোগ দায়ের করেছেন। অভিযোগের ২ সপ্তাহ অতিবাহিত হলেও সোমবার পর্যন্ত কোন উদ্যোগ নিতে দেখা যায়নি।
এলাকাবাসির অভিযোগে জানা যায়, ফুলতলা বাজার থেকে শিকিরহাট পর্যন্ত সড়কের পার্শ্ববর্তী ভৈরব নদ সংলগ্ন এলাকার কয়েকটি স্থানে গুটি কয়েক কয়লা ব্যবসায়ী নিয়মিত কয়লা লোড আনলোড করে বিভিন্ন স্থানে ট্রাকের মাধ্যমে পরিবহন করছে। এ সময় আবাসিক এলাকা ও রাস্তায় কয়লা পড়ে পরিবেশ মারাতœক দূষিত হচ্ছে। এতে এলাকার শিশু ও বৃদ্ধদের শ্বাসকষ্ট, চোখ জ্বলাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। অভিযোগকারীরা খুলনা জেলা প্রশাসক, খুলনা পরিবেশ অধিদপ্তর, ফুলতলা উপজেলা পরিষদ চেয়ারন্যান ও ৪নং ফুলতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের নিকট অভিযোগের অনুলিপি প্রদান করেন।
এ ব্যাপারে স্থানীয় ৪নং ফুলতলা সদর ইউপি সদস্য আলমগীর মোল্যা জানান, কিছু ব্যবসায়ী অনিয়ম করে কয়লা ব্যবসা পরিচালনা করায় এলাকায় পরিবেশের মারাতœক ক্ষতি হচ্ছে। এভাবে চলতে থাকলে সবুজ পরিবেশ বিনষ্ট হবে। এছাড়া সড়কের বহন ক্ষমতা ৭ থেকে ১০ টন থাকলেও ট্রাকগুলোতে ২০ থেকে ৩০ টন মালামাল লোড আনলোড করায় রাস্তা ও কার্লভার্টের যেমন ক্ষতি হচ্ছে তেমনি রাস্তার পার্শ্ববর্তী বাড়ি ঘরেও ফাটল দেখা দিয়েছে। প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করছি।