প্রখ্যাত লেখক উইলবার স্মিথ আর নেই

আন্তর্জাতিক ডেস্কআন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  04:06 PM, 14 November 2021
উইলবার স্মিথ

আন্তর্জাতিকভাবে সর্বাধিক বিক্রিত বইয়ের লেখক উইলবার স্মিথ আর নেই। ৮৮ বছর বয়সে দক্ষিণ আফ্রিকার কেপটাউনে নিজ বাড়িতেই তিনি মারা গেছেন। স্মিথের প্রকাশক তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

উইলবার স্মিথের বুকস ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, শনিবার বিকেলে তিনি মারা যান। এসময় তার স্ত্রী পাশে ছিলেন। স্মিথের প্রকাশিত ৪৯টি বই বিশ্বব্যাপী ১৪ কোটিরও বেশি কপি বিক্রি হয়েছে। ১৯৬৪ সালে তার প্রথম উপন্যাস ‘হোয়েন দ্য লায়ন ফিডস’ প্রকাশের পর তিনি ব্যাপক পরিচিতি লাভ করেন। দক্ষিণ আফ্রিকার গবাদি পশুর খামারে বেড়ে ওঠা এক যুবকের গল্প তুলে ধরা হয়েছে ওই উপন্যাসে। প্রকাশের পরই এটি সর্বোচ্চ বিক্রির তালিকায় চলে আসে।

জনপ্রিয় লেখকের পাশাপাশি তিনি একজন বড় গেম হান্টার, একজন স্কুবা ডাইভার ও লাইসেন্সপ্রাপ্ত পাইলট ছিলেন।

তার প্রকাশক এক বিবৃতিতে বলেন, প্রথম বইয়ের সফলতাই তাকে অনুপ্রেরণামূলক ও দুঃসাহসিক কাজের সন্ধানে বহু দূর পর্যন্ত ভ্রমণ করার সুযোগ তৈরি করে দিয়েছিল। স্মিথ গভীর গবেষণায় বিশ্বাসী ছিলেন।

ওয়েবসাইটে প্রকাশিত জীবনীতে স্মিথ বলেন, আমি কৃষ্ণাঙ্গ এবং শ্বেতাঙ্গদের পাশাপাশি শিকার, স্বর্ণ খনি, অ্যালকোহল সম্পর্কিত বিষয় ও নারীদের সম্পর্কে লিখেছি।

১৯৩৩ সালের জানুয়ারিতে উত্তর রোডেশিয়া বর্তমানে জাম্বিয়াতে জন্মগ্রহণ করেন এই জনপ্রিয় লেখক। তার অন্যান্য সর্বোচ্চ বিক্রিত বইয়ের মধ্যে রয়েছে দ্য রিভার গড ও দ্য ট্রায়াম্ফ অব দ্য সান।

আন্তর্জাতিক

আপনার মতামত লিখুন :