নড়াইলে সুলতান মেলায় লাঠিখেলায় মুগ্ধ দর্শক

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  08:32 PM, 09 March 2019

নড়াইল প্রতিনিধি:নড়াইলে সুলতান মেলায় গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

পড়ুন>>>সুলতান মেলায় চিত্রাঙ্কনে ৫’শ শিশুর অংশ গ্রহণ

শনিবার (৯ মার্চ) বিকালে সুলতান মঞ্চ চত্বরে প্রতিযোগিতার উদ্বোধন করেন জেলা প্রশাসক আনজুমান আরা ও পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন।
ছোট ছেলে-মেয়েদের এই লাঠিখেলা দেখে মুগ্ধ দর্শকসহ আয়োজকরাও। পরিবার পরিজন নিয়ে নিজেদের মাঠে ঐতিহ্যবাহী খেলা দেখতে এসছেন ছেলে বুড়ো সবাই। প্রথমবারের মতো লাঠিখেলা দেখতে পেরে শিশু কিশোররাও দারুণ খুশি।
লাঠি খেলা প্রতিযোগিতা হয় বিভিন্ন রকমের, কখনো একক ও দলীয় লাঠি প্রদর্শনী দু’দলে ভাগ হয়ে ১২ থেকে ১৫ জন খেলোয়াড় আলাদা আলাদা টিমে (গুপে) খেলে এসব খেলা। আবার কখনো একক ভাবে, কখনো ছেলে মেয়ে এক সাথে, কখনো আবার ছেলে মেয়ে আলাদা ভাবে লাঠি আর তরবারি নিয়ে দেখায় মনোমুগ্ধকর খেলা। একজনের মার অন্যের ঠেকানো, দলবদ্ধ লাঠি ছোড়া, রাম দা আঘাত ফেরানোসহ নানা ধরনের আকর্ষনীয় আর শিউরে ওঠার মতো সব কসরত দেখান এসব খেলোয়াড়।

খেলাকে কেন্দ্র করে জেলার বিভিন্ন এলাকা থেকে কয়েক হাজার মানুষের আগমনে মুখরিত হয়ে ওঠে এলাকাটি।
খেলা দেখতে আশেপাশের গ্রাম থেকে নানা বয়সী নারী-পুরুষ আর শিশুরা আসেন। ঐতিহ্যবাহী এই খেলা দেখে আনন্দিত সকল দর্শক।
ঐতিহ্যবাহি এই খেলা নতুন প্রজন্মের সামনে তুলে ধরা এবং তাদেরকে সাংস্কৃতিক সম্পর্কে পরিচিত করে দেয়াই আয়োজকদের ছিল মুল লক্ষ্য। আগামিতে আরও বড় পরিসরে এই আয়োজন করা হবে বলে জানালেন জেলা প্রশাসক ও এসএম সুলতান ফাউন্ডেশনের সভাপতি আনজুমান আরা ।

পরে আয়োজকদের পক্ষ থেকে লাঠিখেলোয়াড়দের পুরস্কৃত করা হয়।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বাকাহীদ হোসেনের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজেস্ব) কাজী মাহবুবুর রশীদ, এনডিসি আল আমিন, এসএম সুলতান চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ প্রমুখ।

উল্লেখ্য, বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মজয়ন্তী উপলক্ষে ৩ মার্চ থেকে নড়াইলে ১০দিন ব্যাপি ‘সুলতান মেলা’ শুরু হয়েছে। আগামি মঙ্গলবার (১২মার্চ) হচ্ছে এ মেলা শেষ হবে। এ মেলাকে কেন্দ্র করে দু’শতাধিক দোকানি মেলা প্রাঙ্গনে তাদের বিভিন্ন পসরা সাজিয়ে বসেছেন। শিশুদের বিনোদনের জন্য বিভিন্ন ধরনের নাগোরদোলা ও ট্রেন স্থাপন করা হয়েছে।

৩ মার্চ দুপুরে নড়াইল সরকারী ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ১০ দিন ব্যাপি এ মেলার উদ্ধোধন করবেন খুলনা বিভাগের বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

খেলা

আপনার মতামত লিখুন :