দেশ ছাড়লেন আফগান প্রেসিডেন্টঃক্ষমতা নিচ্ছে তালেবান

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  09:30 PM, 15 August 2021

>>তালেবানের হাতে ক্ষমতা হস্তান্তরের ঘোষণা ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রীর
>>আফগান ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরী বৈঠক
>>রাশিয়ার দাবি আফগানিস্তানের সাম্প্রতিক পুরো ঘটনাই পরিকল্পিত
এবিসি ডেস্ক:
আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি তাজিকিস্তানের উদ্দেশ্যে দেশ ছেড়েছেন বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স রবিবার জানিয়েছে। এরআগে তিনি রাষ্ট্রপতির পদ থেকে পদত্যাগ করেন।

এরআগে চারদিক থেকে ঘিরে কাবুলে প্রবেশ করতে শুরু করেন তালেবান যোদ্ধারা। কোনো উপায় না দেখে তালেবানের সংঙ্গে সমঝোতা করতে বাধ্য হয় আফগান সরকার। রাজধানীতে কোনো ধরণের হামলা হবে না- এই শর্তে ক্ষমতা ছাড়তে রাজি হন প্রেসিডেন্ট।

এই মুহূর্তে প্রেসিডেন্টের বাসভবনে রয়েছেন তালেবানের শীর্ষ নেতা মোল্লা আবদুল গনি বারাদর। সেখানে কাতার এবং আমেরিকার কূটনীতিকরও রয়েছেন।

আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, কাবুলে হামলা হবে না, এই শর্তে তালেবানের সংঙ্গে সমঝোতা হয়েছে। আফগান বাহিনী এবং স্পেশাল ফোর্সকে আইন-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে আফগানিস্তান ইস্যুতে জরুরি বৈঠক ডেকেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। রাশিয়ার দাবি,  ।

এদিকে রাজধানী কাবুলে তালেবানের প্রবেশের খবরে শহরে আতঙ্ক বিরাজ করছে। সরকারি কর্মকর্তা ছাড়াও সাধরণ মানুষ ভয়ে শহর ছেড়ে পালাতে শুরু করেছেন।

এরআগে শনিবার সন্ধ্যায় রাষ্ট্রীয় টেলিভিশনে রাষ্ট্রপতি গনির একটি রেকর্ডেড ভাষণ প্রচার করা হয়। ওই ভাষণে তিনি তালেবানের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবার অঙ্গীকার করেছিলেন।

এদিকে, আফগানিস্তানের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী কাবুলের বাসিন্দাদের শান্ত থাকার আহবান জানিয়ে বলেছেন, দ্রুত তালেবানের কাছে ক্ষমতা হস্তান্তর করা হবে।

সিএনএনের খবরে বলা হয়েছে, কয়েকজন জ্যৈষ্ঠ তালেবান নেতাকে যুক্ত করে নতুন সরকার গঠনের প্রক্রিয়া চলছে।

আন্তর্জাতিক

আপনার মতামত লিখুন :