দেশে করোনায় প্রাণ গেল আরও ১৮জনের

17

এবিসি ডেস্ক:করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ১৮ জনের মৃত্যু হয়েছে। এই ১৮ জনের মৃত্যুর মধ্য দিয়ে বাংলাদেশে করোনায় মৃত্যু দাঁড়াল ৮ হাজার ৪১। এছাড়া গত ২৪ ঘণ্টায় ৬০২ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এনিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৩২ হাজার ৪০১ জনে।

শনিবার (২৫ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ২০০টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এসব ল্যাবের মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৬টি, জিন-এক্সপার্ট ল্যাব ২৮টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৫৬টি। ২০০টি ল্যাবের মধ্যে সরকারি ল্যাব ১৩৩টি, বেসরকারি ৬৭টি।

গত ২৪ ঘণ্টায় এসব ল্যাবে পরীক্ষার জন্য মোট ১৪ হাজার ৮১০ টি নমুনা সংগ্রহ করা হয়। এদিন আগের নমুনাসহ মোট ১৪ হাজার ৮২৯ টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে এখন পর্যন্ত সারাদেশে ৩৫ লাখ ৭০ হাজার ৩৮৭টি নমুনা পরীক্ষা করা হলো। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২৭ লাখ ৯৬ হাজার ৫৩১টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৭ লাখ ৭৩ হাজার ৮৫৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, তার মধ্যে ৬০২টি নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৪ দশমিক শূন্য ৬ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার নেমে এসেছে ১৪ দশমিক ৯১ শতাংশে।

গত ২৪ ঘণ্টায় যে ৫৬৬ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন, তাদের নিয়ে এ পর্যন্ত মোট চার লাখ ৭৬ হাজার ৯৮৯ জন সুস্থ হলেন। শনাক্তের তুলনায় সুস্থ হয়ে ওঠার হার ৮৯ দশমিক ৫৯ শতাংশ।

এদিকে, গত দিন যে ২২ জন মারা গেছেন, তাদের নিয়ে এ পর্যন্ত ৮ হাজার ৪১ করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫১ শতাংশ। গত দিন মৃত্যুবরণকারী ১৮ জনের মধ্যে পুরুষ ১৫ জন, নারী তিনজন। তাদের সবাই হাসপাতালে মারা গেছেন।