দুই ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ

অর্থ নয়-ছয়’র অভিযোগ, পর্যবেক্ষক নিয়োগ করলো বাংলাদেশ ব্যাংক

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  07:53 PM, 12 December 2022
ফাইল ছবি

শেষ পর্যন্ত বেসরকারি খাতের ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ করলো কেন্দ্রীয় ব্যাংক। আজ সোমবার (১২ ডিসেম্বর) এই সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক।

 

 

তিনি জানান, সাম্প্রতিক ব্যাংক দুটির বিষয়ে ঋণ বিতরণ ও বিভিন্ন অনিয়ম হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এরই আলোকে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা পরিপালন এবং অনিয়ম যাতে না হয়, সেসব দেখার জন্য দুই ব্যাংকেই দুজন পর্যবেক্ষক নিয়োগ দেয়া হয়েছে।

প্রসঙ্গক্রমে তিনি আরও বলেন, সম্প্রতি যেসব আলোচনা হচ্ছে, এর পরিপ্রেক্ষিতে ব্যাংক দুটিকে বেশ কিছু নির্দেশনা দেয়া হয়েছে। এসব নির্দেশনা অনুসরণ করা হচ্ছে কি-না, পর্যবেক্ষকরা সেগুলো তদারকি করবেন।

 

ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক হিসেবে ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক আবুল কালামকে নিয়োগ দেয়া হয়েছে। আর ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে পেমেন্ট সার্ভিস বিভাগের পরিচালক মোতাসিম বিল্লাহকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

পরবর্তী আদেশ না পাওয়া পর্যন্ত তারা দুজন এ দায়িত্ব পালন করবেন বলেও জানান তিনি।

 

সম্প্রতি ব্যাংক দুটি থেকে বড় অঙ্কের ঋণ অনিয়মের বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এরই পরিপ্রেক্ষিতেই ব্যাংক দুটিতে পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

অর্থনীতি

আপনার মতামত লিখুন :