দিলীপ কুমারের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  07:19 PM, 07 July 2021

এবিসি ডেস্ক:উপমহাদেশের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। আরও খবর>>না ফেরার দেশে কিংবদন্তী অভিনেতা দিলীপ কুমার

আজ বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় ভারতের মুম্বাইয়ের হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৯৮ বছর।

সম্প্রতি গুরুতর অসুস্থ হয়ে পড়ায় মুম্বাইয়ের পিডি হিন্দুজা হাসপাতালে ভর্তি করা হয়েছিল এই বর্ষীয়ান তারকাকে। তিনি কিছুদিন ধরে শ্বাসকষ্টে ভুগছিলেন। বার্ধক্যজনিত নানা শারীরিক সমস্যা ছিলো দিলীপ কুমারের। মে মাসের শুরুতে তাঁকে দীর্ঘসময় হাসপাতালে থেকে চিকিৎসা নিতে হয়েছিলো।

১৯২২ সালের ১১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন দিলীপ কুমার। তার প্রকৃত নাম মোহাম্মদ ইউসুফ খান। রুপালি পর্দায় ক্যারিয়ার শুরুর সময় নাম পাল্টান তিনি। ছয় দশকের অভিনয়জীবনে ‘মধুমতি’, ‘দেবদাস’, ‘মুঘল-এ-আজম’, ‘গঙ্গা যমুনা’, ‘রাম অউর শ্যাম’, ‘কর্ম’র মতো অসংখ্য ধ্রুপদী সিনেমায় দেখা যায় তাঁকে।

‘আন্দাজ’, ‘বাবুল’, ‘মেলা’, ‘দিদার’, ‘যোগান’সহ বেশ কিছু সিনেমার জন্য বড় পর্দার ‘ট্র্যাজেডি কিং’ উপাধি দেয়া হয় দিলীপ কুমারকে। সর্বশেষ ১৯৯৮ সালে ‘কিলা’ সিনেমায় অভিনয় করেন তিনি।

অনবদ্য অভিনয়ের জন্য ভারত সরকারের কাছ থেকে ‘পদ্মবিভূষণ’ খেতাব অর্জন করেন দিলীপ কুমার। ১৯৯১ সালে তাঁকে দেয়া হয় ‘পদ্মভূষণ’। এর তিন বছর পর দাদাসাহেব অ্যাওয়ার্ডও পান তিনি।

ঢাকা বিভাগ

আপনার মতামত লিখুন :