তেল মজুত চক্রের বিরুদ্ধে দেশজুড়ে অভিযান

ঢাকা অফিসঢাকা অফিস
  প্রকাশিত হয়েছেঃ  04:33 PM, 12 May 2022
দেশজুড়ে অভিযানে বিপুল পরিমাণ ভোজ্য তেল জব্দ ও বিতরণ

তেল নিয়ে তেলেসমাতি থেমে নেই। যশোরসহ  দেশের বিভিন্ন স্থানে অসাধু চক্রের লুকিয়ে রাখা তেল উদ্ধার হচ্ছে। জরিমানার ঘটনাও ঘটছে কিন্তু লজ্জাহীন তেল বিক্রেতাদের অপতৎপরতা থামছে না।

বৃহস্পতিবার (১১ মে) বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৫৭ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগরসহ দেশের ৫৩টি জেলায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। এরমধ্যে ৩৬ জেলায় মোট ২ লাখ ৬ হাজার ৬৬৩ লিটার ভোজ্যতেল উদ্ধার করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা।

প্রতিষ্ঠানটি জানায়, ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী, ঢাকা মহানগরের কাপ্তান বাজারসহ দেশব্যাপী মোট ৬৪টি বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে পরিচালিত তদারকি কার্যক্রমের মাধ্যমে ভোক্তা-স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ১১৪টি প্রতিষ্ঠানকে ১৮ লাখ ২ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

কাপ্তান বাজারে অভিযান চালিয়ে সাড়ে ৯ হাজারেরও বেশি লিটার তেল উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল। তিনি বলেন, ‘তারা গত পাঁচ দিনে পুরনো দামে কেনা ৯০ ড্রাম তেল বিক্রি করেছে। আর বৃহস্পতিবার অভিযান চালিয়ে ৩৯ ড্রাম তেল পাওয়া গেছে। সেগুলো ন্যায্য মূল্যে বিক্রির ব্যবস্থা করা হয়েছে।’

এরবাইরে ৩৬টি জেলায় ২ লাখ ৬ হাজার ৬৬৩ লিটার তেল জব্দ করে ন্যায্য দামে বিতরণ করা হয়েছে। এসময় জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

এসব বাজারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিরা অধিদফতর পরিচালিত অভিযানে সহযোগিতা দেন।

উল্লেখ্য, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভোক্তা-‘অধিকার সংরক্ষণ আইন ২০০৯’ অনুযায়ী, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা-অধিকার সংরক্ষণ নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।

সম্প্রতি যশোরের ঝিকরগাছা ও মণিরামপুরে মজুত তেল উদ্ধার ও জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

ঢাকা বিভাগ

আপনার মতামত লিখুন :