জন্মনিবন্ধনে সারাদেশের মধ্যে শীর্ষে পাইকগাছা

6

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি:ই-নথি কার্যক্রমের পর এবার জন্মনিবন্ধনে সারাদেশের মধ্যে শীর্ষ হয়েছে পাইকগাছা। গত মার্চ মাসে ৭৬% শিশুর জন্মনিবন্ধন সম্পন্ন করে পাইকগাছা উপজেলা সারাদেশের মধ্যে শীর্ষ স্থান অর্জন করেছে। এরআগে টানা কয়েকবার ই-নথি কার্যক্রমে সারাদেশের মধ্যে শীর্ষে থাকার কৃতিত্ব অর্জন করে এই উপজেলা।

উল্লেখ্য, বর্তমান উপজেলা নির্বাহী অফিসার এই উপজেলায় যোগদান করার পর জন্ম ও মৃত্যু নিবন্ধনকে অধিক গুরুত্ব দিয়ে এই কার্যক্রমকে গতিশীল এবং জনসচেতনতা সৃষ্টি করতে ব্যাপক উদ্যোগ গ্রহণ করেন। উদ্যোগের অংশ হিসেবে জন্মের ৪৫ দিনের মধ্যে নিবন্ধন করলে ওই নবজাতক ও পরিবারের জন্য উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী বিশেষ পুষ্টিবার্তা সম্বলিত পুরস্কারের ব্যবস্থা করেন। এছাড়া বাড়িতে বাড়িতে গিয়ে জন্ম নিবন্ধন সম্পন্ন করার জন্য মানুষকে উৎসাহিত করেন। এরফলে এক সময় যেখানে জন্ম নিবন্ধন নিয়ে মানুষের মধ্যে তেমন কোন উৎসহ ছিল না এবং চরম অনীহা ছিল, সেখানে জন্ম নিবন্ধন সম্পন্ন করতে ব্যাপক সাড়া পড়ে যায়। কোন ভাল উদ্যোগ যে বিফলে যায় না সেটি আবারও প্রমাণ হয়েছে জন্মনিবন্ধন কার্যক্রমে সারাদেশের মধ্যে শীর্ষ স্থান অর্জন করার মধ্যদিয়ে। গত মার্চ মাসের প্রতিবেদনে এউপজেলার জন্ম নিবন্ধনের এ সফলতার চিত্র উঠে এসেছে।
উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী জানান, গত মার্চ মাসে ৪৫ দিন বয়সের ২৩৯টি শিশুর জন্মনিবন্ধন সম্পন্ন করা হয়। যার হার ৭৬ শতাংশ। এ মাসেই এটি সারাদেশের মধ্যে সর্বোচ্চ হার। ইতোমধ্যে এ অর্জনের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষ প্রশংসা করেছেন উল্লেখ করে যাদের সহযোগিতা এবং উৎসাহ ও উদ্দীপনায় এ অর্জন হয়েছে তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ইউএনও খালিদ হোসেন।