চেয়ারম্যান-মেম্বারদের সম্পদের বিবরণী প্রকাশের উদ্যোগ

17

>>যশোরের ১০ ইউনিয়নে মডেল প্রকল্প
এবিসি নিউজ:সুশাসনের জন্য স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষে যশোরের ১০টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বরদের আর্থিক সম্পদ বিবরণী প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে। দি এশিয়া ফাউন্ডেশনের অর্থায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা রাইটস যশোর এক বছর মেয়াদী পাইলট প্রকল্পের আওতায় এই কার্যক্রম বাস্তবায়িত হবে। সংস্থাটি ইতোমধ্যে কাজ শুরু করেছে বলে জানানো হয়েছে ।
রোববার(১৪ মার্চ) সকালে বাঘারপাড়া উপজেলার বন্দবিলা ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের অংশগ্রহণে সভা অনুষ্ঠিত হয়েছে। পরিষদের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বন্দবিলা ইউনিয়নের চেয়ারম্যান সবদুল হোসেন খান। অতিথি ছিলেন যুগান্তরের যশোর ব্যুরো প্রধান ইন্দ্রজিৎ রায় ও বন্দবিলা ইউনিয়ন পরিষদের সচিব আবদুল ওহাব। সভায় প্রকল্পের উদ্দেশ্য ও পরিচিতি তুলে ধরেন রাইটস যশোরের প্রোগ্রাম ম্যানেজার এসএম আজহারুল ইসলাম। স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় জনপ্রতিনিধিদের আর্থিক সম্পদ বিবরণী প্রকাশের প্রয়োজনীয়তা তুলে ধরেন রাইটস যশোরের প্রোগ্রাম অফিসার মোহাম্মদ আবু সাঈদ। উপস্থিত ছিলেন বন্দবিলা ইউনিয়নের সংরক্ষিত নারী মেম্বর নূর নাহার খাতুন, শেফালী রানী চৌধুরী ও মিরা রানী, মেম্বর আলতাফ হোসেন, আলম মোল্যা, বাবলুর রহমান, হোসেন আলী, আবদুল মজিদ, মোক্তার হোসেন, হরি বিশ্বাস।
রাইটস যশোরের প্রোগ্রাম ম্যানেজার এসএম আজহারুল ইসলাম জানান, ‘স্থানীয় জনপ্রতিনিধিদের আর্থিক সম্পদ বিবরণী প্রকাশ জোরদারকরণ’ পাইলট প্রকল্পের আওতায় যশোর জেলার ১০টি ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের আর্থিক সম্পদ বিবরণী প্রকাশ করা হবে। ইতোমধ্যে প্রকল্পের কাজ শুরু হয়েছে। ইউনিয়নগুলো হলো, সদর উপজেলার নরেন্দ্রপুর, রামনগর ও নওয়াপাড়া, চৌগাছার সুখপুকুরিয়া, বাঘারপাড়ার বন্দবিলা, অভয়নগরের প্রেমবাগ, শার্শার বেনাপোল, মণিরামপুরের ভোজগাতি, ঝিকরগাছার শিমুলিয়া ও কেশবপুরের কেশবপুর। চলতি বছরের জানুয়ারিতে শুরু হওয়া প্রকল্পটি ২০২২ সালের জানুয়ারিতে শেষ হবে।