চিত্রা নদীতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান:৪০টি কারেন্ট জাল ধ্বংস

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  08:50 PM, 01 August 2021

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি:যশোরের বাঘারপাড়ার চিত্রা নদীতে ফের অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। রোববার সকাল ১০টা থেকে দুপুর ২ টা পর্যন্ত উপজেলার দোহাকুলা, ধলগ্রাম ইউনিয়ন ও পৌর এলাকাসহ নদীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে প্রায় ৪০টি চায়না কারেন্ট জাল জব্দ করে বিনষ্ট করা হয়। একই সাথে নদীতে অবৈধভাবে দেয়া ভেষাল জাল ও পাটা উচ্ছেদ করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা জান্নাত। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা পলাশ বালাসহ পুলিশ ও আনসার সদস্যরা।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, গোপনে চিত্রা নদী থেকে অবৈধভাবে লোহার ফ্রেম দিয়ে চায়না কারেন্ট জাল দিয়ে ফাঁদ বানিয়ে বিশেষ কায়দায় পোনা ও ডিমওয়ালা মাছ নিধন হচ্ছিল। এমন খবর পেয়ে ঢেপখালি, ঠাকুরকাঠি, মিরপুর, ধলগ্রামসহ বাঘারপাড়া ব্রিজ এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা জান্নাত জানিয়েছেন, ‘চিত্রা নদীতে অবৈধভাবে চায়না জালের ফাঁদ বানিয়ে ও ভেষাল দিয়ে ছোট মাছ ধরা হচ্ছিল এমন খবর পেয়ে অভিযান চালানো হয়। এসময় নদী থেকে ৪০টি চায়না কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়। পুড়িয়ে ফেলা জালের বাজারমূল্য আনুমানিক প্রায় চার লক্ষ টাকা। এছাড়া নদী থেকে ৫টি ভেষাল জাল-পাটাসহ ব্যবহৃত জিনিসপত্র উচ্ছেদ করে ধ্বংস করা হয়েছে। তিনি আরো বলেন, জালের মালিক কাউকে আটক করা যায়নি। অভিযানের খবর পেয়ে তারা পালিয়ে যায়। মুক্ত জলাশয়ে অবৈধ নেট পাটা উচ্ছেদে এমন অভিযান অব্যাহত থাকবে।’

 

খুলনা বিভাগ

আপনার মতামত লিখুন :