‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক ‘ কর্মসূচীর সঙ্গে সংহতি প্রকাশ করে পদযাত্রা

36

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আন্দোলনরত ‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক’ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে চট্টগ্রামে জলবায়ু ধর্মঘট পদযাত্রা করেছে তরুণরা।

শুক্রবার (১৯ মার্চ) বিকাল ৩টায় পাহাড়তলী এলাকায় ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, কোস্টাল ইয়ুথ অ্যাকশন হাব, বাংলাদেশ মডেল ইয়ুথ পার্লামেন্ট, ফ্রাইডেস ফর ফিউচারসহ জেলার বিভিন্ন পরিবেশবাদী সংগঠন সম্মিলিতভাবে এই কর্মসূচি পালন করে। এই কর্মসূচিতে অংশ নিয়ে জলবায়ু কর্মীরা আসন্ন জাতিসংঘ জলবায়ু সম্মেলন কপ-২৬ এবং যুব সম্মেলনকে সামনে রেখে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রিতে সীমিত রাখতে উন্নত দেশগুলোকে চাপে রাখাসহ প্যাারিস চুক্তি বাস্তবায়নের দাবি জানান।

এসময় মোঃ উজ্জল মিয়া সঞ্চালনায় গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক ডের প্রতি সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস চট্টগ্রামের জেলা সমন্বয়কারী মোঃ নাহিদ হোসেন আরো বক্তব্য রাখেন তারুণ্যের প্রতীক যুব সংগঠনের মোঃ তানবীর মহম্মদ প্রমুখ বক্তব্য রাখেন।

উল্লেখ্য, সুইডিশ পার্লামেন্টের সামনে সুইডেনের স্কুলপড়ুয়া ছাত্রী গ্রেটা থানবার্গ একটি প্ল্যাকার্ড হাতে অবস্থান নেন। সেখানে লেখা ছিল, ‘স্কুল স্ট্রাইক ফর ক্লাইমেট’। তার এই উদ্যোগের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিশ্বের নানা প্রান্তের স্কুল পড়ুয়ারা ধর্মঘট পালন করে।