গাভী পালনে সফল মোহাম্মদ আলী

20

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি:পাইকগাছায় উন্নত জাতের গাভী পালন করে সফলতা পেয়েছেন যুবক মোহাম্মদ আলী গাজী। বর্তমানে তার খামার থেকে প্রতিদিন প্রায় দেড়’শ কেজি দুধ উৎপাদিত হচ্ছে। মোহাম্মদ পৌরসভার ১নং ওয়ার্ড গোপালপুর গ্রামের মৃত আমির আলী গাজীর ছেলে।
দুই বছর আগে তিনি লামিয়া ডেইরী ফার্ম নামে উন্নত জাতের গাভী পালন শুরু করেন। খামারের জন্য নিজ বসতবাড়ির সাথে প্রায় ৫ লাখ টাকা ব্যয়ে পাঁকা ঘর নির্মাণ করেন। সাড়ে ৩ লাখ টাকা দিয়ে ৩টি গাভী কিনে খামারের যাত্রা শুরু হয়। বর্তমানে তার খামারে ২৫টি গাভী রয়েছে। যার মধ্যে ১২টি দুধ দেয় এবং বাকী গুলো প্রজনন সম্পন্ন গাভী। গাভী পালনের জন্য তিনি সাড়ে ৩ বিঘা জমিতে উন্নত জাতের ঘাসের চাষ করেছেন। গাভীগুলো থেকে তিনি সকাল এবং বিকালে দুধ সংগ্রহ করেন। বর্তমানে প্রতিদিন প্রায় দেড়’শ কেজি দুধ উৎপাদিত হচ্ছে। উৎপাদিত দুধের বেশিরভাগ আকিজ কোম্পানির দুগ্ধ প্রক্রিয়াজাত কেন্দ্রে বিক্রয় করে থাকেন। খামারটি নিজে এবং নিজের পরিবার সার্বক্ষনিক শ্রম দিয়ে থাকেন। এর পাশাপাশি ৩জন শ্রমিক রয়েছে যারা বেতনভুক্ত কর্মচারী হিসেবে কাজ করেন।
উপজেলা প্রাণী সম্পদ অফিস থেকে খামারটির জন্য ঔষধ এবং ঘাসের বীজ সরবরাহ করে থাকেন। গাভী পালন করে সফলতা পেলেও রয়েছে নানান সমস্যা। এ ব্যাপারে মোহাম্মদ আলী জানান, গাভী পালন বেকারত্ব দূরীকরণসহ অনেক লাভ জনক একটি পেশা। তবে খামারটির পরিসর বাড়ানোর জন্য ব্যাংক ঋণ অত্যান্ত জরুরী। এ ধরণের ঋণ সহায়তা পেলে আগামীতে আরো বড় করে খামারটি করতে চাই। উৎপাদিত দুধ বিক্রয় নিয়েও অনেক সমস্যা রয়েছে। নিকটস্থ কোন প্রক্রিয়াজাত কেন্দ্র নেই। ফলে অনেকটা পথ পাড়ি দিয়ে দুধ বিক্রি করতে যেতে হয়। দুধের চেয়েও গো-খাদ্যের দাম অনেক বেশি। এসব সমস্যা সমাধান হলে গাভী পালন অনেক লাভজনক হবে।