কুমিরের গলায় আটকে থাকা টায়ারটি খুলতে পারলেই মিলবে পুরস্কার

100

Last Updated on

কুমিরের গলায়  ঝুলানো  টায়ারটি  খুলতে পারলেই   মিলবে পুরস্কার  , এমন ব্যতিক্রমী এক ঘোষণা দিয়েছে ইন্দোনেশিয়ার মধ্য সুলাওয়াসি প্রদেশের প্রশাসন। সেখানকার প্রাদেশিক গভর্নরের ঘোষণা, ১৩ ফুটের এক কুমিরের গলা থেকে আটকে থাকা মোটরবাইকের টায়ার খুলে দিতে পারলেই পুরস্কার হিসেবে দেবেন  বিপুল অর্থ। আর তা তিনি নিজের পকেট থেকেই দেবেন বলে প্রতিশ্রুতি  দিয়েছেন গনমাধ্যমে ।

কয়েক বছর আগের ঘটনা। মধ্য সুলাওয়াসির রাজধানী পালুতে নোনাপানির একটি জলাশয়ে একটি কুমিরের গলায় ঢুকে যায় বাইকের টায়ার। দীর্ঘদিন ধরে প্রশাসনিক অফিসার, বনকর্মী ও বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগের কর্মীরা চেষ্টা করেও প্রাণীটির গলা থেকে টায়ারটি খুলতে ব্যর্থ হন। ক্রমশ কুমিরের গলায় টায়ারটি চেপে বসছে। তাই প্রাণীটির শ্বাস নিতে কষ্ট হচ্ছে।

কুমিরটির এই দুরাবস্থার ভিডিও ফুটেজও তুলেছেন বনকর্মীরা। সেই ফুটেজ দেখেই বুদ্ধি বের করেন গভর্নর। ঘোষণা দেন, কেউ যদি কোনো ক্ষতি না করে কুমিরের গলা থেকে টায়ার খুলতে পারেন তবে নিজের পকেট থেকেই তাকে বিপুল অঙ্কের নগদ অর্থ পুরস্কার হিসেবে দেবেন।

তবে শিক্ষানবিশ বা আনকোরা কাউকে এ কাজের অনুমতি দেওয়া হবে না। কুমির নিয়ে গবেষণায় সিদ্ধহস্ত এমন মানুষদেরই এই কাজে আহ্বান জানিয়েছেন গভর্নর।