কালীগঞ্জে আ’লীগের সাবেক এমপি মান্নান আর নেই

12

>>বর্তমান এমপিসহ বিভিন্ন মহলের শোক
কালীগঞ্জ প্রতিনিধি:বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব, কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ঝিনাইদহ-৪ আসনের সাবেক জাতীয় সংসদ সদস্য আব্দুল মান্নান মৃত্যুবরণ করেছেন (ইন্না….রজিউন)। মৃতুকালে মরহুমের বয়স হয়েছিল ৭৬ বছর। মঙ্গলবার সকাল ৭ টার দিকে বার্ধক্যজনিত রোগে নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার ভাই আলহাজ্ব আমজাদ আলী ও ফাইজুর রহমান ডিগ্রি কলেজের অধ্যক্ষ আব্দুর রাজ্জাক।
অধ্যক্ষ আব্দুর রাজ্জাক আরো জানান, তার বড় ভাই আব্দুল মান্নান বেশ কিছুদিন যাবৎ বয়স্কজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। এছাড়া তার ডায়াবেটিসসহ নানা রোগও ছিল। মঙ্গলবার সকাল ৭ টার দিকে তিনি মারাতœক অসুস্থ হয়ে পড়লে সঙ্গে সঙ্গে তাকে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, পুত্র, কন্যা সন্তান, ৪ ভাইসহ অসংখ্য আতœীয়-স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন।
ধর্ণাঢ্য পরিবারে জন্মগ্রহণ করা আব্দুল মান্নান রাজনৈতিক অঙ্গনে ছিলেন উজ্জ্বল নক্ষত্র। ইউনিয়ন পরিষদ থেকে শুরু করে জাতীয় পার্লামেন্ট পর্যন্ত তার রাজনীতির জীবনের বিস্তার ঘটে। তার মৃত্যুতে কালীগঞ্জের রাজনৈতিক অঙ্গনে বিশাল এক শূন্যতা সৃষ্টি হলো। তিনি ১৯৭৬ সালে শিবনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। টানা তিনবার তিনি চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। এরপর কালীগঞ্জ পৌরসভার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৯৩ সাল থেকে তিনি দু’বার তিনি কালীগঞ্জ পৌরসভার নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। এছাড়া তিনি ১৯৯৬ ও ২০০১ সালে বিএনপির দুর্গ হিসেবে খ্যাত ঝিনাইদহ-৪ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হয়ে পরাজিত হন। এরপর তিনি ২০০৮ সালে আবারো আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণ করে সাবেক ৪ বার বিএনপির নির্বাচিত এমপি আলহাজ্ব শহীদুজ্জামান বেল্টুকে পরাজিত করে তিনি আওয়ামী লীগের এমপি নির্বাচিত হন।
দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি অসংখ্য রাজনৈতিক শিষ্য তৈরি করেছেন। যারা বর্তমানে ইউনিয়ন পর্যায় থেকে শুরু করে উপজেলা পর্যায়ের শীর্ষ স্থানে অবস্থান করে রাজনীতি করছেন। বর্তমান ঝিনাইদহ-৪ ( কালীগঞ্জ) আসনের জাতীয় সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারও তার হাতে তৈরি নেতা। এছাড়া তিনি ২০০৪ সাল থেকে কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে বিভিন্ন স্কুল-কলেজ, মসজিদ-মাদ্রাসা, রাস্তা-ঘাট প্রতিষ্ঠা করে কালীগঞ্জবাসীর কাছে নয়নের মনি হিসেবে সুপরিচিত ছিলেন। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সববেদনা জানিয়েছেন ঝিনাইদহের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।
সাবেক জাতীয় সংসদ সদস্য আব্দুল মান্নানের প্রথম নামাজে জানাজা বাদ আসর শেখ রাসেল মিনি স্টেডিয়ামে ও দ্বিতীয় নামাজে জানাজা শিবনগর গ্রামের অনুষ্ঠিত হয়। জানাজায় ঝিনাইদহ-৪ আসনের জাতীয় সংসদ সদস্য ও কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল আজীম আনার, উপজেলা চেয়াারম্যান এস এম জাহাঙ্গীর সিদ্দিক ঠান্ডু, পৌর মেয়র আশরাফুল আলম আশরাফসহ জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এবং বিভিন্ন শ্রেণী পেশার হাজার হাজার মানুষ উপস্থিত ছিলেন।