করোনা ভাইরাসের টিকা নিশ্চিত করতে কানাডার সহায়তা চায় বাংলাদেশ

24

দেশে করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ নিশ্চিত করতে কানাডার কাছে জরুরি ভিত্তিতে ২০ লাখ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মঙ্গলবার (১৮ মে) বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোয়েট প্রিফনটেইনের সঙ্গে এক বৈঠক তিনি এই সহায়তা চান।

সম্প্রতি কানাডার ক্রয়মন্ত্রী আনিতা আনাদদ জানান, দেশটিতে মজুদ থাকা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা উন্নয়নশীল দেশগুলোতে বিতরণ করা হবে। তারই পরিপ্রেক্ষিতে কানাডা থেকে জরুরি ভিত্তিতে ২০ লাখ ডোজ টিকা চান পররাষ্ট্রমন্ত্রী মোমেন। জবাবে কানাডার হাইকমিশন মোমেনকে আশ্বাস দিয়ে বলেন, তিনি তার সরকারকে বাংলাদেশকে জরুরি ভিত্তিতে এই টিকা দেওয়ার জন্য অনুরোধ করবেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী হাইকমিশনারকে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের আলাদাভাবে টিকা দেওয়ার বিষয়ে কানাডা সরকারের সহায়তা চান। রোহিঙ্গা সংকটে ক্রমাগত রাজনৈতিক এবং মানবিক সহায়তার জন্য মোমেন কানাডা সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, প্রত্যাবাসনই রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান। হাইকমিশনার রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থেকে মানবিক সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দেন।

বৈঠকে কানাডায় পালিয়ে থাকা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি নূর চৌধুরীকে অদূর ভবিষ্যতে দেশটি ফিরিয়ে দেবে বলে আশা প্রকাশ করেছেন মোমেন।

মোমেন কানাডায় বাংলাদেশের রফতানি পণ্যে ২০২৭ সাল পর্যন্ত ডিউটি ফ্রি ও কোটা ফ্রি সুবিধা পাওয়ার পাশাপাশি দুই দেশ মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে আলোচনা শুরু করবে বলেও আশা প্রকাশ করেন।