করোনাভাইরাসের ভ্যারিয়েন্টটি পাওয়া গেছে বিশ্বের ৪৪টি দেশে 

21

ভারতে বিস্ফোরক সংক্রমণের জন্য দায়ী করোনাভাইরাসের ভ্যারিয়েন্টটি বিশ্বের ৪৪টি দেশে পাওয়া গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি জানিয়েছে বি.১.৬১৭ নামের ভ্যারিয়েন্টটি বিশ্বের আরও বেশি দেশে ছড়িয়ে পড়ছে। বুধবার এসব তথ্য জানিয়েছে সংস্থাটি।

করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্টকে উদ্বেগজনক হিসেবে ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার সংস্থাটির সিনিয়র বিজ্ঞানী মারিয়া ভান কেরকোভ বলেন, প্রাপ্ত তথ্যে দেখা যাচ্ছে ভারতে শনাক্ত হওয়া বি.১.৬১৭ ভ্যারিয়েন্টটির সংক্রমণ ছড়ানোর ক্ষমতা বেশি।

ভারতের বাইরে এই ভ্যারিয়েন্টটি সবচেয়ে বেশি ছড়িয়েছে যুক্তরাজ্যে। বুধবার এই ভ্যারিয়েন্টটিকে উদ্বেগজনক আখ্যা দেওয়ার কারণ হিসেবে বলা হচ্ছে এটি মূল ভাইরাসটির চেয়ে বেশি সহজে ছড়াতে পারছে। এছাড়া এটি বেশি চিকিৎসা প্রতিরোধী বলেও প্রাথমিক প্রমাণ পাওয়ার কথা জানিয়েছে সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভারতে ব্যাপক সংক্রমণের জন্য অন্যতম দায়ী এই ভ্যারিয়েন্টটি। ধর্মীয় ও রাজনৈতিক সমাবেশের পাশাপাশি এই ভ্যারিয়েন্টের উপস্থিতি ভারতের সংক্রমণকে জটিল করে তুলেছে বলে মনে করছে তারা।