এসএসসি ও এইচএসসি পরীক্ষা হতে পারে যে মাসে

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  01:35 PM, 03 October 2021
প্রতিকী ছবি

২০২২ সালে এসএসসি ও সমমান পরীক্ষা হতে পারে এপ্রিলে এবং এইচএসসি ও সমমান পরীক্ষা হতে পারে জুন মাসে। মহামারি করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান দীর্ঘদিন বন্ধ থাকায় নির্ধারিত সময়ের হেরফের হচ্ছে।

সংশ্লিষ্টরা বলেছেন, পরীক্ষাগুলোর জন্য পরীক্ষার্থীদের পুরো সিলেবাস পড়তে হবে না। কারণ এরই মধ্যে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। সংক্ষিপ্ত এই সিলেবাস পড়েই পরীক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবে।

প্রসঙ্গত, নির্ধারিত সূচি অনুযায়ী প্রতি বছরের ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমান এবং এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা হয়ে থাকে। কিন্তু করোনায় গত বছর পরীক্ষাই হয়নি। এ বছর শুধু নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা হচ্ছে। আর আগামী বছর নির্ধারিত সময়ের পরে সব বিষয়েই পরীক্ষা হতে পারে।

সংশ্লিষ্টরা বলেছেন, গত ১০ বছর ধরে যে সূচিতে ক্লাস-পরীক্ষা চলছিলো করোনায় সবকটি সূচকই হোঁচট খেয়েছে। এর ফলে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা ৯ মাস এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা ৮ মাস পিছিয়েছে।

শিক্ষা প্রশাসন মনে করছে, ২০২২ সালেও করোনার প্রভাব থাকবে। এতে শিক্ষাপঞ্জি অনুযায়ী ক্লাস-পরীক্ষা নেয়া সম্ভব নাও হতে পারে। তবে ২০২৩ সাল থেকে শিক্ষাপঞ্জি অনুযায়ী ক্লাস-পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে।

জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা অন্তত দুমাস পিছিয়ে যাচ্ছে। আগামী কিছু দিনের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। তিনি বলেন, করোনার কারণে চলতি বছরের পরীক্ষা ৯ মাস পিছিয়েছে। আগামী বছর দুমাস পেছাতে পারে। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৩ সাল থেকে পরীক্ষা দুটি ফেব্রুয়ারি এবং এপ্রিলে হতে পারে বলে জানান তিনি।

বাংলাদেশ

আপনার মতামত লিখুন :