এসএসসি’র ফল প্রকাশঃপাসের গড় হার ৯৩.৫৮

যশোর বোর্ডে গড় পাশের হার ৯৩.০৯ শতাংশ

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  02:15 PM, 30 December 2021
ছবি সংগৃহীত

এসএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার পর অনলাইনে গণভবন থেকে আনুষ্ঠানিক ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরআগে, শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি ফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

তিনি বলেন, ‘আমি সকল শিক্ষাবোর্ডের ফলাফল ঘোষণা করছি। ফলাফল ওয়েবসাইটে পৌঁছে যাবে এবং অনলাইনেও জানা যাবে।’

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮। গতবার ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ। তবে যশোর বোর্ডে পাস করেছেন ৯৩.০৯ শতাংশ শিক্ষার্থী।

যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্ধসহ অন্যান্য কর্মকর্তা

এদিকে যশোর শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ দুপুর ১২টায় প্রেসক্লাব যশোরে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করে। পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র প্রেসক্লাবের কফারেন্স রুমে গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে ফল ঘোষণা ও ফলাফলের সংক্ষিপ্ত সিট বিতরণ করেন। এ সময় ডেপুটি কন্ট্রোলার ফজলুর রহমান ও কলেজ পরিদর্শক কেএম রব্বানী উপস্থিত ছিলেন।

এবার যশোর বোর্ডে পাসের হার দেখানো হয়েছে ৯৩ দশমিক ০৯ ভাগ। বাকিরা অনুপস্থিত থাকায় ফেল করেছেন। এ বিবেচনায় যশোর বোর্ডে পাসের হার শতভাগ হয়েছে।

বোর্ডের অধিনে ২৫৫ শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নিয়ে কেউ অকৃতকার্য

হয়নি।

তিনি সাংবাদিকদের প্রশ্নত্তোরে বলেন, উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তিতে অসুবিধা হবে না। তিনি বলেন উত্তীর্ণ শিক্ষার্থীদে জন্য কলেজগুলোতে পর্যাপ্ত  সিট রয়েছে।

এদিকে আন্তঃশিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, ফল ঘোষণার পরপরই শিক্ষার্থীরা ফল জানতে পারবেন না। শিক্ষার্থীরা ফল দেখতে পাবেন দুপুরে।

এসএসসি পরীক্ষার ফল জানবেন যেভাবে

বুধবার (২৯ জানুয়ারি) ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে কেন্দ্র সচিবদের পাঠানো এক চিঠিতে বিষয়টি জানানো হয়েছে।

এদিকে পরীক্ষার ফলাফল একযোগে শিক্ষাপ্রতিষ্ঠান, অনলাইন ও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানা যাবে।

মোবাইল ফোনে যেভাবে ফল জানা যাবে

এসএমএসের মাধ্যমে ফল পেতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণস্বরূপ: SSC DHA 123456 2021 লিখে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।

মাদরাসা শিক্ষা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণস্বরূপ: Dakhil MAD 123456 2021 পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।

ওয়েবসাইটে জানতে পারবেন

নির্ধারিত ওয়েবসাইটে www.educationboardresults.gov.bd ভিজিট করে ফল জানা যাবে। এ ওয়েবসাইটে গিয়ে রোল নম্বর, পরীক্ষার (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট (Select) করে সাবমিট বাটনে (Submit Button) ক্লিক করে ফল জানা যাবে।

বাংলাদেশ

আপনার মতামত লিখুন :